বিজ্ঞাপন

অনলাইন শিক্ষাকে বৈশ্বিক জনসম্পদ ঘোষণার আহ্বান প্রধানমন্ত্রীর

November 12, 2021 | 8:56 am

সিনিয়র করেসপন্ডেন্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনেস্কোকে রিমোট লার্নিং এবং অনলাইন শিক্ষাকে বৈশ্বিক জনসম্পদ হিসেবে ঘোষণা করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘মহামারি চলাকালীন, সংস্থান এবং প্রযুক্তির অভাব স্কুলে ভর্তির সাক্ষরতার হার এবং যুব ও প্রাপ্তবয়স্কদের শেখার ক্ষেত্রে আমাদের কয়েক দশকের অর্জনকে বিপন্ন করে তুলেছে। রিমোট লার্নিং এবং অনলাইন এডুকেশনকে বিশ্বজনীন সম্পদ হিসেবে ঘোষণা করার জন্য আমি এই অগাস্ট বডিকে (ইউনেস্কো) আহ্বান জানাই।’

বিজ্ঞাপন

ইউনেস্কোর ৪১তম সাধারণ সম্মেলনে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। তিনি ইউনেস্কোকে সরকারি ও বেসরকারি খাত এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে অংশীদারিত্ব এবং সম্পদের সমাবেশ করার জন্য অগ্রাধিকারের বিষয় হিসাবে কাজ করার আহ্বান জানান।

মহামারি কষ্টার্জিত অর্জনগুলিকে ক্ষুণ্ন করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘এটি আমাদের শিক্ষা ব্যবস্থায় একটি বড় ত্রুটি প্রকাশ করেছে।’

তিনি বলেন, ‘‘ইউনেস্কোর মতে, বিশ্বের প্রায় অর্ধেক শিক্ষার্থী আংশিক বা সম্পূর্ণ স্কুল বন্ধের দ্বারা প্রভাবিত হয়। অনলাইন শিক্ষা মহামারি চলাকালীন একটি নতুন স্বাভাবিক হিসাবে বিকশিত হয়েছিল। তবে এটি একটি নতুন বিভাজনও প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, ডিজিটালাইজেশন, উন্নত পরিসেবা এবং তথ্যের অবাধ প্রবাহ বাড়িয়েছে। তবে ক্ষতিকারক বিষয়বস্তু এবং ঘৃণাত্মক বক্তব্য ছড়িয়ে দেওয়ার জন্য ডিজিটাল সরঞ্জাম এবং প্ল্যাটফর্মের অপব্যবহার নিয়ে উদ্বেগ রয়েছে।

ইউনেস্কোর মতো বিশ্ব সংস্থাগুলোকে সমস্যা সমাধানে কাজ করা উচিত মন্তব্য করে তিনি আরও বলেন, এটি সমাজের শান্তি ও স্থিতিশীলতার ওপর উল্লেখযোগ্য নেতিবাচক প্রভাব ফেলে।

জলবায়ু পরিবর্তন ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটি শুধু বাংলাদেশের জন্য নয়, বিশ্বের আরও অনেক দেশের জন্যই একটি প্রাণঘাতি বাস্তবতা।

বিজ্ঞাপন

তিনি বলেন, জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর নেতৃস্থানীয় কণ্ঠস্বর হিসাবে আমরা উচ্চাভিলাষী জলবায়ু অঙ্গিকার গ্রহণ করেছি। আমরা ১২ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বিদেশি বিনিয়োগের ১০টি কয়লা-ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাতিল করেছি এবং আমরা আশা করি যে দেশগুলো বিশ্ব উষ্ণায়নের জন্য বেশি দায়ী তারা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় তাদের প্রতিশ্রুতি পূরণ করবে।

সারাবাংলা/এনআর/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন