বিজ্ঞাপন

ভারতীয় মায়ের শিশুকে নিয়ে বাবার দেশত্যাগে নিষেধাজ্ঞা

November 16, 2021 | 8:05 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতীয় নাগরিক সাদিকা সাঈদ ও বাংলাদেশি নাগরিক শাহিনুর টি আই এম নবীর তিন বছরের শিশু সন্তানকে নিয়ে বাবার দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে শিশুটিকে নিয়ে তার বাবা (শাহিনুর টি আই এম নবী) যেন দেশত্যাগ করতে না পারেন সেজন্য ইমিগ্রেশন পুলিশকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ নভেম্বর) সাদিকা সাঈদের আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ফাওজিয়া করিম। তাকে সহযোগিতা করেন আইনজীবী কাজী মারুফুল আলম ও আইনজীবী ফাইজা মেহরিন।

এদিকে ওই শিশুর বাবার পক্ষের আইনজীবী জ্যোর্তিময় বড়ুয়া নিজেকে এই মামলা থেকে প্রত্যাহার করে নিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৫ আগস্ট হাইকোর্ট দুই মাসের জন্য ওই শিশুকে ভারতীয় নাগরিক মা সাদিকা সাঈদের হেফাজতে রাখার আদেশ দেন।

আদালতের আদেশে বলা হয়, মা ও শিশু মানবাধিকার সংগঠন ফাউন্ডেশন ফর ল’ অ্যান্ড ডেভেলপমেন্টের (ফ্লাড) ব্যবস্থাপনায় থাকবে। তবে বাংলাদেশি বাবা সপ্তাহে তিনদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিশুর সঙ্গে সময় কাটাতে পারবেন। এ দুই মাস সাদিকা সাঈদের পাসপোর্ট গুলশান থানায় জমা রাখতে বলা হয়।

শিশুর মায়ের আইনজীবী ফাওজিয়া করিম জানান, হাইকোর্টের আদেশের পর শিশু বাবা তার সন্তানকে উন্নত পরিবেশে গুলশান ক্লাবে রাখার ইচ্ছার কথা জানান। শিশুর মঙ্গলের কথা চিন্তা করে আমরাও রাজি হই। গুলশান ক্লাবেই শিশুর মাসহ অবস্থান করছিলেন। এক পর্যায়ে তিন বছরের ওই শিশুকে বেড়ানোর কথা বলে গুলশান ক্লাব থেকে নিয়ে যান বাবা। পরে শিশুকে গুলশান ক্লাবে মায়ের কাছে দিয়ে যাননি।

বিজ্ঞাপন

এ বিষয়টি গত রোববার (১৪ নভেম্বর) হাইকোর্টের নজরে আনা হলে আদালত মঙ্গলবার সকালের মধ্যে শিশুকে আদালতে হাজির করতে বলেছিলেন। কিন্তু আদালতের আদেশ প্রতিপালন করা হয়নি।

জানা যায়, ভারতের বিয়ে সংক্রান্ত ওয়েবসাইট থেকে অন্ধপ্রদেশের হায়দ্রাবাদের সাদিকা শেখ নামে এক নারীকে পছন্দ করেন রাজধানীর ধনাঢ্য ব্যবসায়ী পরিবারের সন্তান শাহিনুর টি আই এম নবী। ২০১৭ সালে হায়দারাবাদে তাদের বিয়ে হয়। বিয়ের পর মালেশিয়ার কুয়ালালামপুরে বসবাস শুরু করেন তারা। কয়েক মাস পর ঢাকায় চলে আসেন। ২০১৮ সালে তাদের ঘরে এক পুত্র সন্তানের জন্ম হয়। এক পর্যায়ে তাদের সংসারে অশান্তি নেমে আসে।

ভারতীয় মায়ের পক্ষের আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ জানান, হাইকোর্টে মামলা দায়েরের পর পরই বাংলাদেশি নাগরিক শাহিনুর টি আই এম নবী ভারতীয় নাগরিককে ডিভোর্স দিয়েছেন।

গত ৮ আগস্ট সাদিকা শেখ ও তার শিশু সন্তানসহ আদালতে হাজির করার নির্দেশনা চেয়ে হেবিয়াস কর্পাস রিট করে ফাউন্ডেশন ফর ল অ্যান্ড ডেভলপমেন্টের (ফ্লাড) পরিচালক আইনজীবী কাজী মারুফুল আলম ও ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক লুলান চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন