বিজ্ঞাপন

আমাদেরকে এখন দায়িত্ব নিতে হবে: শান্ত

November 17, 2021 | 7:36 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর দলে বড় পরিবর্তন এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপ দলে থাকা ৬ জন ক্রিকেটারকে বাদ দিয়ে পাকিস্তান সিরিজের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম, লিটন দাস, সৌম্য সরকারের মতো ক্রিকেটারকে দলে রাখা হয়নি। তাদের জায়গায় ডাকা হয়েছে নাজমুল হোসেন শান্ত, ইয়াছির আলী রাব্বি, আকবর আলীর মতো তরুণদের। নাজমুল হোসেন শান্ত বলছেন, এখন সময় এসেছে তাদের দায়িত্ব নেওয়ার।

বিজ্ঞাপন

পাকিস্তান সিরিজকে সামনে রেখে কদিন যাবত অনুশীলনে ঘাম ঝড়াচ্ছেন বাংলাদেশি ক্রিকেটাররা। আজ বুধবার (১৭ নভেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম এবং ইনডোর স্টেডিয়ামে অনুশীলন করেছেন ক্রিকেটাররা। অনুশীলন শেষে নাজমুল ইসলাম শান্ত বলেন, ‘আমরা এখানে যারা আছি প্রত্যেকেই সামর্থ্যবান। আমাদেরই দায়িত্ব নিতে হবে। এখানে সিনিয়র বা জুনিয়র বলে কিছু নাই। এখানে সবাই সামর্থ্যবান বলে আমরা আছি। প্রত্যেকেরই দায়িত্ব আছে। যার যে দায়িত্ব সবারই ওটা সমানভাবে পালন করতে হবে।’

আগামী বছর আরেকটা টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। বুঝাই যাচ্ছে আগামী বিশ্বকাপকে সামনে রেখে নতুনদের প্রস্তুত করতে চাইছেন নির্বাচকরা। একদিন আগে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছিলেন, এই পরিবর্তনের শুরুটা ভালো হওয়া জরুরী। তরুণরা পাকিস্তান সিরিজে ভালো করলে আগামীর পথচলা সহজ হয়ে যাবে বলেছিলেন নান্নু। শান্ত জানালেন, তারা প্রস্তুত।

পাকিস্তানি ক্রিকেটারদের একটা সম্পর্কে ধারনাও আছে বাংলাদেশি ক্রিকেটারদের। কারণ বাংলাদেশ ক্রিকেট লিগে (বিপিএল) নিয়মিত খেলে আসছেন পাকিস্তানি ক্রিকেটাররা। বিষয়টি উপকারে আসবে মনে করছেন শান্ত।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বিশ্ব ক্রিকেট চিন্তা করলে পাকিস্তান সেরা দলগুলোর একটি। বিপিএলে ওদের বেশ কয়েকজনের সঙ্গে খেলার সুযোগ হয়েছে। ওই দিক থেকে আমরা একটু আত্মবিশ্বাসী যে ওই বোলারদের মোকাবেলা করেছি বা ওই ব্যাটসম্যানের বিপক্ষে বল করেছি। এই সুযোগ আছে।’

পাকিস্তান সিরিজের জন্য বাংলাদেশের ঘোষিত স্কোয়াডে যেহেতু লিটন দাস, সৌম্য সরকার ও সাকিব আল হাসানরা নেই সে হিসেবে নাজমুল হোসেন শান্তর একাদশে জায়গা পাওয়াটা মোটামুটি নিশ্চিতই। সুযোগ পেলে কিভাবে এগুতে চান সেটিও বলেছেন শান্ত, ‘সাধারণত টি-টোয়েন্টি অবশ্যই রানেরই খেলা। আমি যখনই খেলি আমার লক্ষ্য থাকে আক্রমণাত্মক ক্রিকেটই খেলব। চিন্তা থাকে প্রথম বল থেকেই আগ্রাসী মেজাজে থাকব। তবে প্রতি বলেই মারতে থাকব, এমনটি নয়। অবশ্যই বল বিচার করে খেলব।’

সব কিছু ঠিক থাকলে বাংলাদেশ-পাকিস্তানের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হবে ১৯ নভেম্বর। সিরিজের বাকি দুটি ম্যাচ যথাক্রমে- ২০ এবং ২২ নভেম্বর। বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে সিরিজের প্রতিটি ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

বিজ্ঞাপন

পাকিস্তান সিরিজে বাংলাদেশ স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), ইয়াসির আলী রাব্বি, আকবর আলী (উইকেটরক্ষক), শেখ মেহেদী হাসান, শামীম হোসেন পাটোয়ারি, নাসুম আহমেদ, মোহাম্মদ শহিদুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও আমিনুল ইসলাম বিপ্লব।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন