বিজ্ঞাপন

জাহাঙ্গীরের মেয়র পদ নিয়ে সিদ্ধান্ত দুয়েকদিনের মধ্যে

November 22, 2021 | 12:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দলের সব ধরনের পদ থেকে বহিষ্কার হওয়ার পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমের মেয়রপদ থাকবে কি না সে বিষয়ে ২/১ দিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

বিজ্ঞাপন

মন্ত্রিসভার বৈঠক শেষে সারাবাংলার এক প্রশ্নের জবাবে সোমবার (২২ নভেম্বর) তাজুল ইসলাম এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা এ বিষয়ে আইন পর্যবেক্ষণ করছি। আইনগত দিক পর্যবেক্ষণ শেষে এ বিষয়ে ২/১ দিনের মধ্যে সিদ্ধান্ত নেওয়া যাবে।’

আওয়ামী লীগ থেকে মনোনয়ন নিয়ে ২০১৮ সালে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে জয়লাভ করেন জাহাঙ্গীর।

বিজ্ঞাপন

দলীয় প্রতীকে কেউ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর কোনো কারণে ওই সংসদ সদস্যকে দল থেকে বহিষ্কার করা হলে ব্যক্তি নির্বাচিত হওয়ার পরও সংসদ সদস্য পদ হারাবেন। কিন্তু কোনো মেয়রকে দলীয় সদস্যপদ থেকে বহিষ্কার করা হলে মেয়র পদে থাকতে পারবেন কি না, সেটি স্থানীয় সরকার আইনে সুস্পষ্টভাবে কিছু বলা নেই।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে ‘কটূক্তি’র একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এ নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়। ফেসবুকে ভাইরাল হওয়া ১১ মিনিট ২৩ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ ছাড়াও মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, হেফাজতের প্রয়াত নেতা জুনায়েদ বাবুনগরীর সঙ্গে তার সখ্য ও রাষ্ট্রীয় দুটি সংস্থা নিয়ে নানা আপত্তিকর মন্তব্য করেন মেয়র জাহাঙ্গীর।

মেয়র জাহাঙ্গীরের মন্তব্যের বিষয়ে তদন্ত করে আওয়ামী লীগ। পরে নীতি-নির্ধারণী পর্যায়ের এক বৈঠকে মেয়র জাহাঙ্গীর আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ থেকে আজীবন বহিষ্কার করা হয়। পাশাপাশি তাকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকেও অব্যহতি দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন