বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস নিয়ে ভোগান্তির শঙ্কা

November 22, 2021 | 2:15 pm

শেকৃবি করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি কমাতে কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাত পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৭ নভেম্বর। পরীক্ষায় পছন্দ ও মেধাক্রম অনুযায়ী আসন বিন্যস্ত হওয়ার বিষয়ে কর্তৃপক্ষ থেকে জানানো হলেও সেই তালিকা হাতে পায়নি অনেক শিক্ষার্থী। এতে বাড়তি ভোগান্তির শিকার হবেন বলে আশঙ্কা করছেন শিক্ষার্থী এবং অভিভাবকরা।

বিজ্ঞাপন

ভর্তিচ্ছু শিক্ষার্থী বিকি কুমার ঢাকায় এক নিকট আত্মীয়ের বাসায় থেকে পরীক্ষায় অংশ নিতে চাচ্ছিলেন। এ জন্য তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র হিসেবে নির্বাচন করেছিলেন। কিন্তু, তার পরীক্ষার আসন পড়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে।

চট্টগ্রামের স্মৃতি নামের পরীক্ষার্থী পছন্দক্রমে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয় দিলেও আসন পড়েছে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে।

অন্যদিকে, বরিশালের তামান্নার সিট পড়েছে চট্টগ্রামে। কর্তৃপক্ষের এমন খামখেয়ালিপনা নিয়ে সামাজিক যোগাযোগ মাধমে সমালোচনার ঝড় উঠেছে।

বিজ্ঞাপন

ভোগান্তির আশঙ্কা করে এক পরীক্ষার্থীর অভিভাবক জানান, ‘যদি পছন্দ অনুযায়ী কেন্দ্র দেওয়া না হয় তাহলে আবেদনের সময় কেন্দ্র চয়েজ অপশন রাখা হল কেন? এর তো কোনো মানেই হয় না। একজনের বাসা চট্টগ্রাম তার চয়েজ চট্টগ্রামে কিন্তু তার সিট পড়েছে ময়মনসিংহ বা পটুয়াখালীতে।’

কর্তৃপক্ষের খামখেয়ালিপনার ব্যাপারে অভিযোগ করে জয় নামের এক ভর্তিচ্ছু শিক্ষার্থী বলেন, ‘সেন্টার চয়েজ দেওয়া হয়েছে এজন্য যে যার সুবিধা মতো বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেবে তাহলে এখানে রোল অনুযায়ী আসন বিন্যাস দেওয়ার যৌক্তিকতা কী? তাহলে এই গুচ্ছ পদ্ধতির দরকার কি ছিল? এতে তো ভোগান্তি আরও বেড়ে গেল।’

আগে, ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের পছন্দের বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র হিসেবে নির্বাচন (সিলেক্ট) করতে নির্দেশনা দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সিট বিন্যাসে দেখা যায়, পরীক্ষার্থীদের রোল অনুযায়ী পরীক্ষার আসন বিন্যাস দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অনেক শিক্ষার্থী ন্যূনতম পছন্দের বিশ্ববিদ্যালয় কোনোটিকেই কেন্দ্র হিসেবে নির্বাচন করতে পারেননি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পছন্দের বাইরে থেকে অন্য বিশ্ববিদ্যালয়ে কেন্দ্র নির্ধারিত হওয়ায় বিষয়টি নিয়ে একাধিক অভিভাবক ও শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

এ ব্যাপারে কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপার্চায অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, ‘ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মেধা তালিকাসহ আরও কিছু বিষয়ের ভিত্তিতে করা হয়েছে। বেশিরভাগ শিক্ষার্থীর সিট পড়েছে ময়মনসিংহ, ঢাকা এবং গাজীপুর। কিন্তু নর্থ বেঙ্গলে কোনো কেন্দ্র নেই। অভিভাবকদের উদ্বিগ্ন হলে চলবে না। একটু তো ছাড় দিতেই হবে।’

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন