বিজ্ঞাপন

পুকুর ভরাট করে ডাম্পিং হাউজ নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা

November 22, 2021 | 9:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর ধোলাইরপাড়ে পুকুর ভরাট করে সেখানে বর্জ্য ব্যবস্থাপনার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ডাম্পিং হাউজ ও সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ প্রকল্পের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

সোমবার (২২ নভেম্বর) বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেনের হাইকোর্ট বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে বেলার পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ আশরাফ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

পরে এক বিজ্ঞপ্তিতে বেলা জানায়, ডিএসসিসির ৫১নং ওয়ার্ডে ধোলাইরপাড় এলাকায় অবস্থিত প্রায় ৪ একর আয়তনের পুকুর বর্জ্য ব্যবস্থাপনার জন্য ডাম্পিং হাউজ ও সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য মাটি ভরাট থেকে রক্ষা, পুনরুদ্ধার এবং সংরক্ষণে বিবাদীদের ব্যর্থতাকে সংবিধান বিরোধী ও প্রয়োগযোগ্য আইন বহির্ভূত হওয়ায় কেন বেআইনি, আইনগত কর্তৃত্ব বহির্ভূত এবং জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

একই সঙ্গে পুকুরটিকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি ধোলাইপাড় পুকুর ভরাটের কার্যক্রম ও উক্ত স্থানে ডিএসসিসির ব্যবস্থাপনার জন্য সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণের ওপর তিন (তিন) মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।

মামলায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, ডিএসসিসির মেয়র, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ১০ জনকে বিবাদী করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন