বিজ্ঞাপন

রাজধানীর নিম্ন আয়ের মানুষদের ভ্যাকসিন প্রয়োগ শুরু

November 23, 2021 | 9:43 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর দুই সিটি করপোরেশনের সকল ওয়ার্ডের নিম্ন আয়ের মানুষদের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হয়েছে। মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রাথমিকভাবে সকাল নয়টা থেকে বিকেল তিনটা পর্যন্ত ভ্যাকসিন প্রয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

যারা ভ্যাকসিন গ্রহণের জন্য নিবন্ধন করেছেন তারা ছাড়াও এই কর্মসূচিতে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে টিকাদান করা হবে। এছাড়াও থাকছে বিশেষ কার্ডের মাধ্যমে ভ্যাকসিন প্রয়োগের ব্যবস্থা। এই কর্মসূচিতে কোভিশিল্ড নামে পরিচিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় প্রস্তুতকৃত ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

সোমবার (২২ নভেম্বর) রাতে সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক।

তিনি বলেন, আমরা গত ১৬ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত রাজধানীর কড়াইল বস্তির নিম্ন আয়ের মানুষদের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম পরিচালনা করি। তখনই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, পরবর্তীতে ঢাকা শহরের দুই সিটি করপোরেশনের
প্রতিটি ওয়ার্ডে যত নিম্ন আয়ের মানুষ আছে তাদের সবাইকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনবো। সেইভাবে আমরা ১৯ নভেম্বর একটা ঘোষণা দিয়েছিলাম। আমরা জানিয়েছিলাম মঙ্গলবার (২৩ নভেম্বর) থেকে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম
শুরু করা হবে রাজধানীর নিম্ন আয়ের মানুষদের জন্য।

বিজ্ঞাপন

তিনি জানান, উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন তাদের জোন ভাগ করে এ কার্যক্রম আয়োজন করছে। ওয়ার্ডভিত্তিক একটি করে কেন্দ্র স্থাপন করা হয়েছে। দুই সিটি করপোরেশনে ১২৯টি জোন রয়েছে। এসব জোনের কর্মকর্তা তাদের এলাকার বস্তিতে কার্যক্রম শুরু করবেন। ঢাকার সব বড় বস্তিতে এ কার্যক্রম চলবে। যদি কোনো ছোট বস্তি বাদ পড়ে যায় তাহলে ধীরে ধীরে ছোট
বস্তিগুলোকেও ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে।

ভ্যাকসিন গ্রহণের প্রক্রিয়া বিষয়ে ডা. শামসুল হক বলেন, ২৩ নভেম্বর থেকে আমরা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সকল ওয়ার্ডে নিম্ন আয়ের মানুষদের ভ্যাকসিন প্রয়োগ করব। এই কেন্দ্রগুলোতে যারা নিবন্ধন করেছেন তারা সবাই ভ্যাকসিন নিতে পারবেন। যারা নিবন্ধন করেননি এখন পর্যন্ত তাদের জন্য স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থা থাকবে।

তিনি বলেন, যদি কারো স্পট রেজিস্ট্রেশন করতে সমস্যা হয় বা কারো যদি জাতীয় পরিচয়পত্র না থাকে তবে কাউন্সিলরের সার্টিফিকেট অথবা জন্মসনদ দিয়ে ভ্যাকসিন গ্রহণের সুযোগ থাকবে। এছাড়াও আরেকটি সুবিধা এবার থাকবে ভ্যাকসিন গ্রহণের জন্য। যদি কারো কিছুই না থাকে তবে আমাদের কার্ড দিয়ে আমরা ভ্যাকসিন দিয়ে দেবো। পরবর্তীতে তিনি নিবন্ধন করে ভ্যাকসিন সনদ তুলে নিতে পারবেন। ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে জানান ডা.
শামসুল হক।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমরা এবার সবাইকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ করব। দুই মাস পরে আমরা আবার দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেবো।

এর আগে ১৬ নভেম্বর থেকে রাজধানীর কড়াইল বস্তিতে ভ্যাকসিন প্রয়োগ করে স্বাস্থ্য অধিদফতর। এই কর্মসূচি চলে ১৯ নভেম্বর পর্যন্ত।

সারাবাংলা/এসবি/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন