বিজ্ঞাপন

তাইজুল-মিরাজের দাপটে ১ম সেশনটা টাইগারদের

November 28, 2021 | 12:14 pm

স্পোর্টস ডেস্ক

রোববার (২৮ নভেম্বর) সকাল সকাল তাইজুল ইসলাম আঘাত হানলেন পাকিস্তানের ওপর। দিনের প্রথম ওভারে বল হাতে এসেই ৫ম বলে ফেরালেন গতদিন ৫২ রানে অপরাজিত থাকা আব্দুল্লাহ শফিককে। আর পরের বলেই তুলে নলেন আজহার আলীকে। দিনের প্রথম ওভারে দুটি সফলতায় ম্যাচের নিয়ন্ত্রণে বাংলাদেশ। এরপর মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আধিপত্য ধরে রাখলো স্বাগতিকরাই।

বিজ্ঞাপন

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত আবিদ আলীর অপরাজিত ১২৭ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ২০৩ রান তুলেছে পাকিস্তান। এখনো বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে ১২৭ রানে।

দিনের শুরুতে তাইজুল ঝলক

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তান টেস্ট ম্যাচটির তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে সাত মিনিট আগে। আগের দিন খানিকটা আগে খেলা শেষ হয়েছিল বলে আজ সাত মিনিট এগিয়ে আনা হয় তৃতীয় দিনের খেলা। ওই সাত মিনিট জুড়ে চলল বাংলাদেশিদের উল্লাস।

এলবিডাব্লিউয়ের আবেদন তাইজুলের (ছবি: শ্যামল নন্দী)

দিনের প্রথম ওভারটি করতে এসেছিলেন তাইজুল ইসলাম। ওভারের পঞ্চম বলটি লেগ স্ট্যাম্পে পিচ করে অফের দিকে টেনে আনলেন তাইজুল। আগের দিন দারুণ ব্যাটিং করে ৫২ রানে অপরাজিত থাকা অভিষিক্ত আব্দুল্লাহ শফিকি তাতে পুরোপুরি পরাস্ত। বল আঘাত হানল প্যাডে। বাংলাদেশি ফিল্ডারদের জোড়ালো আবেদন। আউট দিয়ে দেন আম্পায়ার। পরে পাকিস্তান রিভিউ নিলেও লাভ হয়নি, শুধু রিভিউটিই নষ্ট হয়েছে সফরকারীদের।

বিজ্ঞাপন

পরের বলে অভিজ্ঞ আজহার আলীকে ঠিক একই ভাবে বোকা বানালেন তাইজুল। ওভারের ষষ্ঠ ডেলিভারিটিও অনেকটা একই রকম ছিল। নতুন ক্রিজে আসা আজহার সেটি সামলাতে পারেননি। আম্পায়ার এলবিডব্লিউ দেওয়ার পর রিভিউ নেওয়ার সাহসও দেখাননি আজহার আলী।

আবেদন করার মুহূর্তে গোটা স্কোয়াড (ছবি: শ্যামল নন্দী)

৬৮তম ওভারে তাইজুলের প্রথম বল মিড উইকেটে ঠেলে দিয়ে দুই রান তুলে নিলেন আবিদ আলী। আর তাতেই উঠে এসেছে আবিদের চতুর্থ টেস্ট সেঞ্চুরি। ২০৯ বল খেলে সেঞ্চুরি পেলেন তিনি। চার মেরেছেন নয়টা, ছক্কা দুটি। ৬৮ ওভারে পাকিস্তানের স্কোর দুই উইকেটে ১৫৮।

এরপর বাবর আজম একটি চার মেরে হাত খোলার আভাস দেন। যা দিনে পাকিস্তানের প্রথম বাউন্ডারি ছিল। কিন্তু কীসের কী! উল্টো দুর্দান্তভাবে ফিরে এলেন মেহেদী হাসান মিরাজ। মিরাজের একটু দ্রুতগতির সোজাসুজি বলে পরাস্ত হলেন বাবর। বোল্ড হলেন। ৪৬ বল খেলে ১০ রান করেছেন বাবর।

বিজ্ঞাপন

উদযাপনে বাংলাদেশ দল (ছবি: শ্যামল নন্দী)

টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে পাকিস্তান তখন কিছুটা ব্যাকফুটে। ধীরে সুস্থে রান তুলছিলেন আবিদ এবং ফাওয়াদ আলম। কিন্তু ফাওয়াদকেও বেশিক্ষণ উইকেটে টিকতে দিলেন না তাইজুল। শফিক, আজহারের পর তাইজুলের শিকার ফাওয়াদ আলম। তাইজুলের বলে রক্ষণাত্মকভাবে খেলতে গিয়ে ব্যাট-প্যাডে লেগে উইকেটের পেছনে লিটনকে ক্যাচ দিয়েছেন এই বাঁ-হাতি ব্যাটার। ১৫ বলে ৮ রান করে আউট হয়েছেন ফাওয়াদ।

তবে চার উইকেটের আনন্দ নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেলেও, এর সঙ্গে থেকে গেছে সেঞ্চুরিয়ান আবিদ আলির ক্যাচ মিসের হতাশাও। প্রথম স্লিপে আবিদের ক্যাচ তালুবন্দী করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। তখন ১১৩ রানে খেলছিলেন আবিদ। সেখান থেকে ১২৭ রানে শেষ করেছেন প্রথম সেশন।

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাকি সময়টা মোহাম্মাদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে পার করেছেন আবিদ আলী। আবিদ ১২৭ আর রিজওয়ান অপরাজতি আছেন ৫ রানে। এতেই পাকিস্তানের সংগ্রহ ৪ উইকেটে ২০৩ রানের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন