বিজ্ঞাপন

নাটক-ওয়েব সিরিজ প্রচারে সেন্সর বোর্ড গঠনে হাইকোর্টের রুল

November 28, 2021 | 6:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: টিভি ও ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে নাটক, শর্টফিল্ম বা ওয়েব সিরিজ প্রচারে একটি সেন্সর বোর্ড গঠন করতে কেন নির্দেশ দেওয়া হবে না— এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (২৮ নভেম্বর) এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

রুলে টিভি এবং ইউটিউবসহ সামাজিক মাধ্যমে নাটক, শর্ট ফিল্ম এবং ওয়েব সিরিজ প্রচারে একটি সেন্সর বোর্ড/রেগুলেটরি কমিশন/কন্ট্রোলটিং বডি বা অথরিটি বা বোর্ড গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ‘ঘটনা সত্য’র প্রযোজক এবং পরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

পরে আইনজীবী নুসরাত জাহান সাংবাদিকদের জানান, সম্প্রচার নীতিমালা-২০১৪ এর ৬ষ্ঠ অধ্যায় অনুযায়ী একটি সম্প্রচার কমিশন গঠন করার কথা। কিন্তু এ কমিশনটি এখন পর্যন্ত গঠন করা হয়নি।

তিনি বলেন, “আপনারা অবগত আছেন, কোরবানির ঈদের সময় ‘ঘটনা সত্য’ নামের একটি নাটক প্রচারিত হয়েছিল। ওই নাটকে (প্রতিবন্ধী শিশুদের নিয়ে) একটি সংলাপ এসেছে। এটা মৌলিক মানবাধিকারের লঙ্ঘন। এটা ‍খুবই আপত্তিকর। এটা নিয়ে ফৌজদারি মামলা হয়েছে। কিন্তু সব সময় তো এগুলো দেখা সম্ভব হয় না। এ কারণে জনস্বার্থে রিট করা হয়েছে।”

তিনি আরও বলেন, ‘আমরা চেয়েছি যাতে সম্প্রচার কমিশনটা করা হয়। আদালত রুল জারি করেছেন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ফ্রান্সে ডানপন্থিদের হারিয়ে নাটকীয় জয়ের পথে বাম জোটযুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হামাস ইসরায়েলের জবাবের অপেক্ষায়চীন সফর: সকালে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রীআন্দোলনকারীদের কী বলেছেন প্রধানমন্ত্রীর সেই প্রতিনিধিরথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল ৫ জনের, আহত ৪০পরীক্ষায় এরশাদ-নাজিম, প্রশ্ন— শাহাদাত-বক্করের অপরাধ কী?‘বাংলাদেশে পর্যাপ্ত আন্তর্জাতিক মানের ক্রিকেটার নেই’সর্বাত্মক কর্মবিরতির অষ্টম দিনে অবস্থান কর্মসূচি রাবি শিক্ষকদেরশোলাকিয়ায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদনবাংলা ব্লকেড: মহাসড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের সব খবর...
বিজ্ঞাপন