বিজ্ঞাপন

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ১৫৯ রানের লিডে বাংলাদেশ

November 29, 2021 | 12:15 pm

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে পাকিস্তান যে পথ দেখিয়েছিল চতুর্থ দিনে এসে সে পথেই হাঁটল বাংলাদেশ। বিদায় নিলেন মুশফিক, দিনের প্রথম ওভারেই হারাল উইকেট। এরপর ইয়াসিরের কনকাশন, মিরাজের বিদায়ে চাপে পড়া বাংলাদেশের এক প্রান্ত আগলে রাখলেন লিটন দাস। এতেই স্বাগতিকদের লিড পেরিয়েছে দেড়শ।

বিজ্ঞাপন

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ১১৫ রান। উইকেটে আছেন লিটন দাস ৩২ এবং নুরুল হাসান সোহান ৯ বলে শূন্য রানে। বাংলাদেশ এগিয়ে আছে ১৫৯ রানে। এর আগে তৃতীয় দিনে ৪ উইকেট হারিয়ে ৩৯ রান নিয়ে দিন শেষ করে বাংলাদেশ।

হাসান আলীর করা দিনের প্রথম বলেই চার মেরে চতুর্থ দিনের খেলা শুরু করেন মুশফিকুর রহিম। সে আনন্দ বেশীক্ষণ টেকেনি। তৃতীয় বলেই মুশফিককে বোল্ড করে বদলা নিলেন হাসান আলী। ৩৩ বলে ১৬ রান করে বিদায় নিয়েছেন মুশি এতেই ৪৩ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশের।

বিজ্ঞাপন

মুশফিক ফিরলে উইকেটে আসেন প্রথম ইনিংসে সেঞ্চুরি হাকান লিটন দাস। তবে প্রথমে পড়তে পারতেন বিপদে কিন্তু বেঁচে গেলেন মোহাম্মদ রিজওয়ানের মিসে। নোমান আলীর বলে উড়িয়ে মারতে গিয়ে মিস করলেন। পেছনে থাকা উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ান বলটা ধরতে পারেননি, মিস করেছেন স্টাম্পিংয়ের সুবর্ণ সুযোগ। রিজওয়ানের প্যাডে লাগে বল।

এরপর বড় এক ধাক্কা বাংলাদেশ দলে। পাকিস্তানি পেসাররা ইয়াসির আলীর শর্ট বল খেলতে না পারার দুর্বলতাকে লক্ষ্য করেছিলেন নিশ্চিত। আর এ কারণেই ইয়াসিরের বিপক্ষে অস্ত্র হিসেবে বাউন্সার নিয়ে হাজির শাহিন শাহ আফ্রিদি এবং হাসান আলী। আর সেই বাউন্সারই কাল হলো ইয়াসিরের। শাহিনের বাউন্সারে ইয়াসিরের হেলমেটে আঘাত লাগলে তখনই চিকিৎসক দলের তৎপরতায় নিশ্চিত হওয়া যায়, বাজে কিছু হয়নি ইয়াসিরের। কিন্তু কিছুক্ষণ পরেই নোমান আলীর ওভার শেষ হওয়ার পর অবসরের সিদ্ধান্ত নেন ইয়াসির। ৭২ বলে ৩৬ রান করে মাঠ ছাড়েন তিনি। কনকাশন সাব হিসেবে ইয়াসিরির জায়গা দলে ঢুকেছেন উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহান।

বিজ্ঞাপন

কিছুক্ষণ আগেই সাজিদ খানের এক গুগলিতে পরাস্ত হয়েছিলেন লিটন, সে যাত্রায় রিভিউ নিয়ে বেঁচেছিলেন। মিরাজের ক্ষেত্রে ভাগ্য তেমন সহায় হলো না। সাজিদের ঘূর্ণি বুঝতে ভুল করলেন, বল সোজা গিয়ে লাগল মিরাজের প্যাডে। আর তাতেই এলবিডব্লুর আবেদন, আঙুল তুললেন আম্পায়ার। রিভিউ নিয়েও লাভ হয়নি মিরাজের। ১১৫ রানে ৬ উইকেট হারালো বাংলাদেশ। মিরাজ ৪৪ বল খেলে করলেন ১১ রান।

মিরাজ ফেরার পর উইকেটে আসেন সোহান। মধ্যাহ্ন বিরতি পর্যন্ত বাকি সময়টা লিটন আর সোহান মিলে পার করে দিলেন। আর এতেই বাংলাদেশের লিড ১৫৯ রানের।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন