বিজ্ঞাপন

আলো স্বল্পতা চট্টগ্রাম টেস্টকে নিয়ে গেল ৫ম দিনে!

November 29, 2021 | 5:07 pm

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের শেষ দিকটা পাকিস্তান যেভাবে ব্যাট করছিল তাতে মনে হচ্ছিল বাংলাদেশের দেওয়া জয়ের লক্ষ্য টপকে যাবেন। তবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলার ১৮ ওভার বাকি থাকতেই স্ট্যাম্পড করা হলো। এতেই বাংলাদেশের দেওয়া ২০২ রানের জয়ের লক্ষ্য থেকে ৯৩ রান দূরে থেকে দিন শেষ করেছেন আবিদ আলী এবং আব্দুল্লাহ শফিক।

বিজ্ঞাপন

বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২০২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই সাবলীল খেলতে থাকে পাকিস্তানের দুই ওপেনার। অন্যদিকে বাংলাদেশের বোলাররা অসহায় সময়ই পার করেছেন। চট্টগ্রাম টেস্টে পাকিস্তানের প্রথম ইনিংসে ১৪৬ রানের জুটি গড়া এই দুই ওপেনার দ্বিতীয় ইনিংসেও ছুঁয়েছে শতরানের জুটি।

পাকিস্তানের প্রথম ইনিংসে সেঞ্চুরি করা আবিদ আলী দ্বিতীয় ইনিংসেও জমে গেছেন উইকেটে। ২৯তম ওভারে অর্ধশতক তুলে নিয়েছেন আবিদ। এরপর অর্ধশতক ছুঁয়েছেন আরেক ওপেনার আব্দুল্লাহ শফিকও।

পাকিস্তানের দুই ওপেনারের অর্ধশতক (ছবি: শ্যামল নন্দী)

এর আগে তাইজুল ইসলামের করা প্রথম ওভারে ১ রান নিতে পেরেছে আবদুল্লাহ শফিক ও আবিদ আলীর উদ্বোধনী জুটি। ইবাদতের করা দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে অবশ্য আশাভঙ্গ হয়েছে বাংলাদেশের। উইকেটরক্ষকের হাতে বল যেতেই ক্যাচ আউটের আবেদন করে বাংলাদেশ দল, কিন্তু আম্পায়ার সাড়া দেননি। বাংলাদেশ রিভিউ নেয়, কিন্তু রিভিউতে দেখা যায়, বল ব্যাটে লাগেইনি। পরে তাইজুল ইসলামের ওভারে আবিদের পায়ে লাগলে জোরালো আবেদন করে বাংলাদেশ কিন্তু তাতেও সাড়া দেননি আম্পায়ার। চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় বাংলাদেশ কিন্তু দেখা মেলে আবিদের পা ছিল ইম্প্যাক্ট লাইনের বাইরে আর বলও মিস করতো স্টাম্প। এতেই বাংলাদেশ হারে আরও একটি রিভিউ।

বিজ্ঞাপন

আবিদ ও শফিক মিলে জয়ের দিকেই এগোচ্ছিল পাকিস্তান। এক সময় তো মনে হচ্ছিল আজই হয়ত খেলাটা শেষ করে ফেলবেন আবিদ ও শফিক। এক সময় তো ১০ ওভারে ৪০ রান তুলে ওয়ানডের ধরনে খেলছিলেন তারা। কিন্তু সাগরিকার আবহাওয়া কিছুটা বেরসিকই বলা চলে। না হলে দিনের খেলার আরও প্রায় ১৮ ওভার বাকি থাকতেই আলো স্বল্পতার কারণে বন্ধ করতে হয় চতুর্থ দিনের খেলা।

লিটনের অর্ধশতক (ছবি: শ্যামল নন্দী)

এতেই ১০৯ রান তুলে দিন শেষ করে পাকিস্তান। জয়ের থেকে তারা মাত্র ৯৩ রান দূরে। ৫ম দিনে আবিদ আলী ১০৫ বলে ৫৬ আর ৯৩ বলে ৫৩ রান নিয়ে ব্যাট করতে নামবেন পাকিস্তানের দুই ওপেনার। ১৬ ওভারে ৩৭ রানে উইকেটশুন্য বাংলাদেশের স্পিনার তাইজুল ইসলাম। ১০ ওভারে ৩৬ রান দেন মেহেদী হাসান। ৫ ওভারে ২৩ রান দেন পেসার এবাদত হোসেন। আবু জায়েদ ২ ওভারে ১৩ রান দেন।

এর আগে ৪ উইকেটে ৩৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে বাংলাদেশ। আজ ৩৭.২ ওভার পর্যন্ত টিকেছে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস। এর মধ্যে ১১৮ রান খরচ করে বাংলাদেশের বাকি ৬ উইকেট তুলে নেয় পাকিস্তানের বোলাররা। সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে ১৫৭ রানে অলআউট হয়ে পাকিস্তানকে জয়ের জন্য ২০২ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

৩২ রানে ৫ উইকেট নেন পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন আফ্রিদি। ৩৩ রানে ৩ উইকেট অফস্পিনার সাজিদ খানের। ৫২ রানে ২ উইকেট হাসান আলীর।

৫ উইকেট নিলেন শাহিন শাহ আফ্রিদি (ছবি: শ্যামল নন্দী)

সংক্ষিপ্ত স্কোরকার্ড

১ম ইনিংস

বাংলাদেশ: ৩৩০/১০; (সাইফ হাসান ১৪, সাদমান ইসলাম ১৪, মুমিনুল ৬, শান্ত ১৪, লিটন ১১৪, ইয়াসির ৪, মুশফিক ৯১, তাইজুল ১১, রাহী ৮, এবাদত ০ এবং মিরাজ ৩৮*); (আফ্রিদি ২৭-৮-৭০-২, হাসান আলী ২০.৪-৫-৫১-৫, ফাহিফ-১৪-২-৫৪-২, সাজিদ-২৭-৫-৭৯-১, নুমান-২৬-৬-৬২-০)।

বিজ্ঞাপন

পাকিস্তান: ২৮৬/১০; (আবিদ আলী ১৩৩, আব্দুল্লাহ শফিক ৫২, আজহার আলী ০, বাবর আজম ১০, ফাওয়াদ আলম ৮, মোহাম্মদ রিজওয়ান ৫, ফাহিম আশরাফ ৩৮, হাসান আলী ১২, সাজিদ খান ৫, নুমান আলী ৮, আফ্রিদি ১৩*); (রাহী ১২-০-৪১-০, এবাদত-২৬-৭-৪৭-২, তাইজুল ৪৪.৪-৯-১১৬-৭, মিরাজ ৩০-৭-৬৮-১ মুমিনুল ৩-০-১২-০)।

২য় ইনিংস

বাংলাদেশ: ১৫৭/১০; (সাদমান ১, সাইফ ১৮, শান্ত ০, মুমিনুল ০, মুশফিক ১৬, ইয়াসির ৩৬, লিটন ৫৯, মিরাজ ১১, সোহান ১৫, তাইজুল ০, রাহী ০, এবাদত ০*); (শাহিন আফ্রিদি ১৫-৮-৩২-৫, হাসান আলী ১১-০-৫২-২, ফাহিম ৮-৩-১৬-০, নুমান ৯-৩-২৩-০, সাজিদ ১৩.২-১-৩৩-৩)।

পাকিস্তান: ১০৯/০; (আবিদ ৫৬*, শফিক ৫৩*); (তাইজুল ১৬-৩-৩৭-০, এবাদত ৫-১-২৩-০, মিরাজ ১০-২-৩৬-০, রাহী ২-০-১৩-০)।

৫ম দিনে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন আর মাত্র ৯৩ রান। আর বাংলাদেশের প্রয়োজন ১০ উইকেট।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন