বিজ্ঞাপন

ঢাকায় বেসরকারি বাসেও হাফ ভাড়া, শর্ত সেই ৩টি

November 30, 2021 | 12:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

শিক্ষার্থীদের হাফ পাসের দাবি মেনে নিল ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। আগামীকাল বুধবার থেকে বাসে অর্ধেক ভাড়ায় চলতে পারবেন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ নভেম্বর) রাজধানীর কাওরান বাজারে এক সংবাদ সম্মেলনে সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ এ ঘোষণা দেন।

তিনি বলেন, ছুটির দিনে এই অর্ধেক ভাড়া কার্যকর হবে না। এ ছাড়া ঢাকার বাইরেও এ সিদ্ধান্ত কার্যকর হবে না।

হাফ ভাড়ার বিষয়ে আরও কিছু শর্ত টেনে খন্দকার এনায়েত উল্লাহ বলেন, যেসব শিক্ষার্থী বাসে উঠে অর্ধেক ভাড়া দেবেন, তাদের কাছে নিজ নিজ প্রতিষ্ঠানের আইডি থাকতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দিতে পারবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ৩ শর্তে বিআরটিসি বাসে শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক

এর আগে ২৬ নভেম্বর সকালে নিজ বাসভবনে এক ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) পরিচালিত বাসে শিক্ষার্থীদের ‘হাফ পাস’ বা অর্ধেক ভাড়ায় যাতায়াতের সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সড়ক পরিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের এই দাবি মেনে নিতে নির্দেশ দিয়েছেন। তবে তিনটি শর্তে ১ ডিসেম্বর থেকে শিক্ষার্থীরা এই ‘হাফ পাস’ সুবিধা পাবে।

মন্ত্রী জানান, বিআরটিসি’র বাসে অর্ধেক ভাড়া দিতে হলে শিক্ষার্থীদের সঙ্গে থাকতে হবে বৈধ পরিচয়পত্র। এছাড়া তারা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দিনে এই সুবিধা তারা পাবে না। বাকি দিনগুলোতেও কেবল সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত অর্ধেক ভাড়া দিতে পারবে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

রাজধানীর গণপরিহনে শিক্ষার্থীদের ‘হাফ পাস’ বা অর্ধেক ভাড়ায় চলাচলের সুবিধা নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের কথা কাটাকাটি দীর্ঘ দিন ধরেই চলে আসছে। তবে এ মাসের শুরুর দিকে ডিজেলের দাম বাড়ানোর পর পরিবহন পরিবহন মালিকরা তিন দিনের অঘোষিত পরিবহন ধর্মঘট পালন করলে বিআরটিএ বৈঠকের মাধ্যমে গণপরিহনের ভাড়া ২৬ শতাংশেরও বেশি বাড়িয়ে দেয়। ওই সময় থেকেই পর পর বেশ কয়েকদিন ‘হাফ পাস’ ইস্যুতে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের দ্বন্দ্ব ও এর জের ধরে শিক্ষার্থীদের মারধরের ঘটনাও ঘটেছে।

সারাবাংলা/ইউজে/এএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন