বিজ্ঞাপন

দলে পরিবর্তনের প্রশ্নে মুমিনুল ‘হওয়া উচিত’

November 30, 2021 | 4:51 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: বাংলাদেশ ক্রিকেট দলের হতাশার পারফরম্যান্সের অধ্যায় আরেকটু লম্বা হলো চট্টগ্রামে। পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনেই বাংলাদেশের হার অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল। আজ পঞ্চম দিনে হারের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। চট্টগ্রামেও পুরনো রোগে ভুগেছে বাংলাদেশ। পেস বোলিং ডিপার্টমেন্টের যাচ্ছে-তা পারফরম্যান্স। তারুণ্যনির্ভর টপ অর্ডার ছিল চরম রকমের ব্যর্থ। বারবার ব্যর্থ তরুণদের ছেঁটে ফেলা উচিত কিনা এমন প্রশ্নে টেস্ট অধিনায়ক মুমিনুল হক বললেন, ‘এটা হওয়া উচিত’।

বিজ্ঞাপন

তরুণ ওপেনার সাইফ হাসান অনেকদিন ধরেই টেস্ট দলে নিয়মিত। ছয়টি টেস্ট খেলে ফেলেছেন তিনি। কিন্তু দলকে হতাশ করেছেন বারবার। এখন পর্যন্ত ছয় টেস্ট খেলা সাইফের মোট রান মাত্র ১৫৯, গড় ১৪.৪৫! দুটি সেঞ্চুরি পেলেও অপর আরেক তরুণ নাজমুল হোসেন শান্তও বড্ড অধারাবাহিক। সাদমান টেস্ট খেলছেন ২০১৮ সাল থেকে। টেস্টে একটি সেঞ্চুরি পাওয়া সাদমানের ইনিংস বড় করতে না পারার দুর্বলতা একেবারেই স্পষ্ট।

সবচেয়ে বেশি কথা উঠলে সাইফ হাসানকে নিয়ে। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান পেয়েছেন ঠিকই কিন্তু বেশি ঘরোয়া ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই তার। সেই কারণেই কিনা তরুণ সাইফ আন্তর্জাতিক ক্রিকেটে বারবারই আউট হয়েছেন বাজে ভাবে। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেই আউট হয়েছেন বাজে শট খেলে।

প্রথম ইনিংসে শাহিন শাহর লাফিয়ে ওঠা বাউন্সারে ব্যাট এগিয়ে দিয়ে উইকেটের পেছনে ধরা পড়েছেন। দ্বিতীয় ইনিংসেও ফিরেছেন শাহিনের সেই বাউন্সারেই। তবে দ্বিতীয় ইনিংসের আউটটা ছিল বড্ডই দৃষ্টিকটু। ডাক করে সহজেই বলটা ছাড়তে পারতেন সাইফ। কিন্তু অযথাই ব্যাট তুলে দিলেন, বল আঘাত হানল তার ব্যাটের হাতলে। লাফিয়ে উঠা বল লুফিয়ে নিয়েছেন শাহিন নিজেই, আউট।

বিজ্ঞাপন

বারবার দৃষ্টিকটুভাবে আউট হওয়া তরুণদের সুযোগের পর সুযোগ না দিয়ে ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞদের ডাকা উচিত কিনা এমন প্রশ্ন করা হলো মুমিনুলকে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) টেস্ট শেষে ভার্চ্যুয়ালী সংবাদ সম্মেলনে এই প্রশ্নের জবাবে মুমিনুল বলেন, ‘অবশ্যই, আপনার অফিসে আপনি ঠিকমতো কাজ করছেন কিন্তু আপনার জুনিয়র কেউ কাজ করতে পারছে না। তাহলে তো পরিবর্তন করতে হবে। ওদের দিয়ে যদি কাজ না হয় তাহলে পরিবর্তন করতে হবে, আমি আপনার সঙ্গে একমত। এবং আমার কাছে মনে হয় ওভাবে চিন্তা করা উচিত।’

উল্লেখ্য, পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৮ উইকেটে হেরেছে বাংলাদেশ। আগামী ১০ ডিসেম্বর থেকে ঢাকায় দ্বিতীয় টেস্ট খেলতে নামবে দুই দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন