বিজ্ঞাপন

ওমিক্রন ছড়িয়ে পড়া দেশ থেকে না ফেরার আহ্বান স্বাস্থ্য অধিদফতরের

December 1, 2021 | 10:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ছড়িয়ে পড়া আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন স্থানে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের আপাতত দেশে না ফেরার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এই মুহূর্তে ভ্রমণ সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে— এমন আশঙ্কা থেকেই সংক্রমণের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতর এমন আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আয়োজিত নিয়মিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে প্রতিষ্ঠানটির মুখপাত্র ও সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম এ কথা বলেন।

অধ্যাপক নাজমুল বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা করেছে। এ সম্পর্কে প্রতিনিয়ত আমরা নতুন তথ্য-উপাত্ত পাচ্ছি। এদিকে আমাদের গভীর মনোযোগ আছে এবং সরকার এই পরিস্থিতি মোকাবিলার জন্য সব প্রাক-প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে।

তিনি বলেন, প্রবাসী ভাই-বোনেরা যারা এ সময় দেশে আসতে চান, যারা দক্ষিণ আফ্রিকা বা ইউরোপে আছেন, বিশেষ করে যেসব দেশে ওমিক্রণের ভ্যারিয়েন্টটি অধিক সংখ্যায় শনাক্ত হচ্ছে তাদের প্রতি আমাদের বিনীত অনুরোধ থাকবে— আপনারা ভ্রমণ পরিকল্পনা আপাতত স্থগিত রাখুন।

বিজ্ঞাপন

ডা. নাজমুল আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ভ্রমণ পরিকল্পনা একেবারে বন্ধ রাখুন। এই কাজটি করলে প্রত্যক্ষ-পরোক্ষভাবে আমাদের সারাদেশে করোনা রোধে যে সর্বোচ্চ চেষ্টাটি আছে, সেটা বেগবান হবে। আমরা মনে করি, এই মুহূর্তে ভ্রমণ সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এই সংক্রমণের ঝুঁকি থেকে দেশবাসীকে রক্ষা করার জন্য পরিস্থিতির সঙ্গে মিল রেখে আমাদের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করতে হচ্ছে।

তিনি বলেন, বন্দরগুলোতে আমরা সতর্কবার্তা দিয়েছি। কোয়ারেনটাইনের বিধিনিষেধ শিথিল করা হয়েছিল, সেটি আর শিথিল নেই। কোয়ারেনটাইনের বিধিনিষেধ আমরা কঠোরভাবে প্রতিপালনের নির্দেশনা দিয়েছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতরের এই কর্মকর্তা বলেন, দক্ষিণ আফ্রিকা থেকে যারা এসেছেন, স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে আমরা তাদের সঙ্গে যোগাযোগ করছি। তাদের চিহ্নিত করছি। যাদের পরীক্ষার দরকার, তাদের পরীক্ষা করছি। সামগ্রিকভাবে এই মুহূর্ত পর্যন্ত সব পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে, আতঙ্কিত হওয়ার কারণ নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন