বিজ্ঞাপন

ইস্পাত কঠিন জাতীয় ঐক্যগড়ে তোলার ডাক

December 3, 2021 | 3:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে ইস্পাত কঠিন জাতীয় ঐক্য গড়ে তুলতে রাজনৈতিক দলগুলোর নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন রাজনৈতিক নেতারা। গণফোরামের মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন অংশের জাতীয় কাউন্সিলে উপস্থিত হয়ে তারা বলেন, সাবেক সেনাশাসক এইচ এম এরশাদের পতনের আগে যেমন রূপরেখা প্রণয়ন করা হয়েছিল, সেরকম একটি জাতীয় প্ল্যাটফরম গঠন করতে হবে।

বিজ্ঞাপন

শুক্রবার (৩ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনে গণফোরামের এই জাতীয় কাউন্সিলের উদ্বোধনী সেশন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাঈদ।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা দক্ষিণ মহানগর বিএনপির সভাপতি আব্দুস সালাম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, কৃষক শ্রমিক জনতা দলের সভাপতি কাদের সিদ্দিকী, গণফোরাম নেতা অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, অধ্যাপক দিলারা বেগম, জাসদ একাংশের নেতা নাজমুল হক প্রধান, জেএসডি নেতা তানিয়া রব, বিকল্পধারা একাংশের নেতা অ্যাডভোকেট বাদল অনুষ্ঠানে বক্তব্য দেন।

আরও পড়ুন- মন্টুর গণফোরামের সম্মেলনকে স্বাগত জানিয়ে ২ চিঠি ড. কামালের

বিজ্ঞাপন

সকাল সোয়া ১০টায় জাতীয় পতাকা ও দলীয় পতকা উত্তোলন করে এবং বেলুন উড়িয়ে জাতীয় সম্মেলন উদ্বোধন করেন গণফোরাম নেতারা। জাতীয় সম্মেলনের শুরুতেই বক্তব্য রাখেন গণফোরাম নেতা মোস্তফা মোহসীন মন্টু। তিনি বলেন, দুঃশাসন হটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে গণফোরাম জাতীয় সম্মেলনের আয়োজন করেছে। এ সম্মেলন থেকে সরকারের পতনের জন্য জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বান জানান তিনি।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সরকারের সময় ফুরিয়ে এসেছে। এখন প্রয়োজন জাতীয় ঐক্য গড়ে তোলা।

অ্যাডভোকেট সুব্রত চৌধুরী বলেন, বর্তমান সরকার সংবিধানের তোয়াক্কা না করে দেশে রাজতন্ত্র, স্বৈরতন্ত্র ও একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করছে। আজ জনগণ অসহায়। বিরাজমান এই দুঃশাসন থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে হবে।

বিজ্ঞাপন

বিদেশে খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে আইনমন্ত্রীর বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, আইনমন্ত্রী আইন সম্পর্কে আসলে কিছু জানেন বলে মনে হয় না। তার মনে যখন যা আসে, তাই বলেন। আর প্রধানমন্ত্রী তো নির্বাহী ক্ষমতার অধিকারী। আপনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) বিদেশে খালেদা জিয়ার চিকিৎসার ব্যবস্থা নিন। তা না হলে একদিন আপনাকে এ জন্য কৈফিয়ত দিতে হবে।

মাহমুদুর রহমান মান্না বলেন, শেখ হাসিনাকে মানবতার মা দাবি করা হয়। অথচ একজন সাবেক প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার জিয়াউর রহমানের স্ত্রী খালেদা জিয়া আজ মৃত্যুশয্যায়। সরকার তাকে বিদেশে চিকিৎসা নেওয়ার সুযোগ দিচ্ছে না। তাহলে প্রধানমন্ত্রী কীভাবে মানবতার মা হলেন? আসলে এই সরকার অমানবিক। এই সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। অন্ধকারের পর আলো আসে। সেই আলোর জন্য ঐক্যবদ্ধ হতে হবে, আবেগের ওপর করলে হবে না।

আরও পড়ুন- ‘শেখ হাসিনা শপথভঙ্গ করেছেন, ক্ষমতায় থাকার অধিকার নেই’

বিজ্ঞাপন

খালেদা জিয়ার মুক্তির জন্য সব রাজনৈতিক দলের নেতাদের ভূমিকা রাখার আহ্বান জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মনিরুল হক চৌধুরী। তিনি বলেন, খালেদা জিয়ার কিছু হলে কফিনে পেরেক মারার জায়গা থাকবে না।

বিপ্লবী ওয়াকার্সর পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, এই সরকার প্রতিশোধ নেওয়ার জন্য খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে চাচ্ছে না। এই সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে। দেশ ও জাতিকে বাঁচাতে যুগপৎ আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটাতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন