বিজ্ঞাপন

নড়াইলের ঘড়িয়াল অবমুক্ত হলো পদ্মায়

December 3, 2021 | 10:28 am

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট

রাজশাহী: নড়াইলের নবগঙ্গা নদী থেকে উদ্ধার হওয়া ঘড়িয়ালটি রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা হয়েছে। পুরুষ ঘড়িয়ালটির ওজন দুই কেজি। এর দৈর্ঘ্য ২৮ ইঞ্চি। খুলনা বনবিভাগের কাছ থেকে ঘড়িয়ালটি পেয়েছিল রাজশাহী বন বিভাগ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বিকেলে রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ গোদাগাড়ী উপজেলায় পদ্মা নদীর রেলবাজার এলাকায় এটি ছেড়ে দেয়।

গত ২৮ নভেম্বর নড়াইল জেলার কালিয়া উপজেলার নওয়াগ্রামের জেলেদের জালে আটকা পড়ে ঘড়িয়ালটি। পরে খুলনা বন বিভাগ জেলেদের কাছ থেকে ঘড়িয়ালটি উদ্ধার করে তাদের রেসকিউ সেন্টারে রেখেছিল। বৃহস্পতিবার তারা সেটি রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করে।

ঘড়িয়ালটি অবমুক্ত করার সময় রাজশাহী বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর, ওয়াইলড রেঞ্জার হেলিম রায়হান, ফরেস্টার মোশাররফ হোসেনসহ অনান্য কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

জাহাঙ্গীর কবীর বলেন, চার দিন আগে ঘড়িয়ালটি নড়াইলে ধরা পড়েছিল। সেখানে নবগঙ্গা নদী আছে। কিন্তু সেটি ছোট নদী। সে কারণে এটি সেখানে অবমুক্ত করা হয়নি। ঘড়িয়ালটি যেন ভালো থাকে, সেদিকটি বিবেচনায় নিয়ে একে রাজশাহীতে এনে পদ্মা নদীতে ছেড়ে দেওয়া হয়েছে।

জাহাঙ্গীর কবীর জানান, রাজশাহীতে পদ্মা নদীর এই এলাকায় আরও ঘড়িয়াল রয়েছে। এর ফলে ঘড়িয়ালটি সহজে বংশবিস্তারও করতে পারবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন