বিজ্ঞাপন

এক বিভাগ নিয়ে চলমান কলেজের প্রভাষকদের এমপিও দিতে রুল

December 5, 2021 | 11:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: একটিমাত্র বিভাগ নিয়ে চলমান ডিগ্রি কলেজের (পাস) প্রভাষক ও কর্মচারীদের এমপিওভুক্ত করতে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (৫ ডিসেম্বর) দেশের বিভিন্ন জেলার ডিগ্রি কলেজের ২৯১ জন প্রভাষক ও কর্মচারীর দায়ের করা পৃথক তিনটি রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রুলে বলা হয়েছে, এমপিওভুক্তির আবেদনের ক্ষেত্রে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ পরিশিষ্ট-খ এর (পাদটীকার) শর্তারোপ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে স্নাতক (পাস) কলেজের প্রভাষক ও কর্মচারীদের এমপিওভুক্তির আবেদনের সুযোগ প্রদান ও এমপিও প্রদানের নির্দেশনা কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০২১ এ পরিশিষ্ট খ এর পাদটীকায় বলা হয়েছে, স্নাতক (পাস) কলেজের প্রভাষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য ওই কলেজে নূন্যতম দুটি বিভাগ চলমান থাকতে হবে।

বিজ্ঞাপন

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ) ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্ট চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশের পর আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান, আগের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৩ ও ২০১৮ এ প্রভাষক ও কর্মচারীদের এমপিওভুক্তির জন্য ডিগ্রি কলেজের (পাস) দুটি বিভাগ চলমান থাকার শর্ত ছিল না। কিন্তু ২০২১ সালের এমপিও নীতিমালা অনুযায়ী স্নাতক (পাস) কলেজের প্রভাষক-কর্মচারীদের এমপিওভুক্তির জন্য ন্যূনতম দুটি বিভাগ চলমান থাকতে হবে। ফলে একই কলেজে কিছু প্রভাষক-কর্মচারী এমপিওভুক্তির তালিকায় অন্তভুক্ত হয়ে সকল সুযোগ সুবিধা পেয়ে আসছেন। অন্যদিকে ২০২১ সালের নীতিমালার কারণে কিছু সংখ্যক প্রভাষক-কর্মচারীকে এমপিওর সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে।

বিজ্ঞাপন

এ কারণে একটি বিভাগ নিয়ে চলমান থাকা দেশের বিভিন্ন জেলার ডিগ্রি কলেজের (পাস) প্রভাষক-কর্মচারীরা হাইকোর্টে তিনটি রিট দায়ের করেন।

মো. নুর আলম ছিদ্দিক, মৃনাল কান্তি রায়, মো. হারুন অর রশিদ, মো. এমরানুল হাসান, মো. ওসমান গনি, মো. জিলহক, মো. মনিরুল ইসলাম, সুকদেব সরকার, মো.খলিলুর রহমানসহ ২৯১ জন প্রভাষক-কর্মচারী এসব রিট করেন। আদালত আজ তিনটি রিটের শুনানি নিয়ে রিটকারীদের এমপিওভুক্ত করতে রুল জারি করেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ফ্রান্সে ডানপন্থিদের হারিয়ে নাটকীয় জয়ের পথে বাম জোটযুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হামাস ইসরায়েলের জবাবের অপেক্ষায়চীন সফর: সকালে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রীআন্দোলনকারীদের কী বলেছেন প্রধানমন্ত্রীর সেই প্রতিনিধিরথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল ৫ জনের, আহত ৪০পরীক্ষায় এরশাদ-নাজিম, প্রশ্ন— শাহাদাত-বক্করের অপরাধ কী?‘বাংলাদেশে পর্যাপ্ত আন্তর্জাতিক মানের ক্রিকেটার নেই’সর্বাত্মক কর্মবিরতির অষ্টম দিনে অবস্থান কর্মসূচি রাবি শিক্ষকদেরশোলাকিয়ায় জঙ্গি হামলায় নিহতদের স্মরণ ও শ্রদ্ধা নিবেদনবাংলা ব্লকেড: মহাসড়কে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের সব খবর...
বিজ্ঞাপন