বিজ্ঞাপন

নিবন্ধন হবে অটোরিকশা, হ্যালো সিএমপি অ্যাপে মিলবে তথ্য

December 6, 2021 | 7:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে চলাচলরত সিএনজি অটোরিকশা ও এর চালক-মালিকের সব তথ্য নিবন্ধনের আওতায় আনছে নগর পুলিশ। সিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে, এসব তথ্য জমা থাকবে পুলিশের সার্ভারে। সিএমপির চালু করা ‘হ্যালো সিএমপি’ মোবাইল অ্যাপের মাধ্যমে এ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন যাত্রীরাও। অটোরিকশা ব্যবহার করে অপরাধ ঠেকাতে সিএমপি এই উদ্যোগ নিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৬ ডিসেম্বর) সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর ‘আমার গাড়ি নিরাপদ’ নামে এই সেবার উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, ‘অটোরিকশাকে নগরবাসীর জন্য নিরাপদ বাহন হিসেবে তৈরির উদ্দেশ্যে এই সেবা চালু করা হচ্ছে। এর মাধ্যমে সিএনজি অটেরিকশায় ছিনতাই অথবা অটোরিকশা ব্যবহার করে অপরাধ নিয়ন্ত্রণ ও রোধ করা যাবে। অটোরিকশায় যাত্রীরা তাদের মালামাল ফেলে গেলে হ্যালো সিএমপি অ্যাপের মাধ্যমে ওই অটোরিকশা শনাক্ত করে সেগুলো ফেরত পাওয়ার উদ্যোগ নিতে পারবেন। পাশাপাশি অটোরিকশা চুরিও রোধ হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, সিএমপি অটোরিকশার নিবন্ধনের জন্য নির্ধারিত ফরম সরবরাহ করবে। সেই ফরম গাড়ির মালিক ও চালক তাদের তথ্য দিয়ে পূরণ করবেন। এসব তথ্য সিএমপির সার্ভারে জমা থাকবে। এরপর শুরু হবে নিবন্ধন প্রক্রিয়া। মালিক তার জাতীয় পরিচয়পত্র, গাড়ির নিবন্ধন, ফিটনেস সনদ, ট্যাক্স টোকেন ও রুট পারমিটের কাগজ দিয়ে গাড়ি নিবন্ধন করবেন। আর চালক নিজের জাতীয় পরিচয়পত্র ও ড্রাইভিং সনদের কপি দিয়ে নিবন্ধন করবেন।

বিজ্ঞাপন

নিবন্ধনের পর চালক ও মালিকদের কিউআর কোড ও নিউমেরিক আইডি কার্ড দেওয়া হবে। কার্ডের একটি করে কপি অটোরিকশায় যাত্রীদের কাছে দৃশ্যমান হয়— এমন স্থানে ঝুলিয়ে রাখতে হবে, যেন যাত্রীরা বুঝতে পারেন সেটি সিএমপির নিবন্ধিত কি না।

নগরীর টাইগারপাস, নিউ মার্কেট, বহদ্দারহাট, জিইসি, বাদামতলী, অলঙ্কার, মইজ্জ্যার টেক এবং সিমেন্ট ক্রসিং ট্রাফিক বক্সে গিয়ে নিবন্ধন করতে পারবেন চালক ও মালিকরা।

বিজ্ঞাপন

সিএমপি কর্মকর্তারা জানিয়েছেন, স্মার্টফোন ব্যবহারকারীরা ‘হ্যালো সিএমপি’ মোবাইল অ্যাপ ব্যবহার করে গাড়ির সামনে থাকা কিউআর কোড স্ক্যান করে গাড়ির চালক ও মালিক সম্পর্কে তথ্য নিতে পারবেন, তাদের ছবিও দেখা যাবে। যাদের স্মার্টফোন নেই, তারা গাড়ির সামনে ঝোলানো কার্ডের নিউমেরিক কোড সিএমপির নির্ধারিত নম্বরে পাঠালে ফিরতি বার্তায় তাদের গাড়ির মালিক ও চালক ভেরিফায়েড কি না, জানানো হবে।

নগর পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনার মুজাহিদুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রাম শহরে প্রায় ১৩ হাজার অটোরিকশা চলাচল করে। ডিসেম্বরের মধ্যে আমরা এসব অটোরিকশাকে নিবন্ধনে আওতায় আনতে চাই। প্রয়োজনে আরও একমাস বাড়তি সময় নেওয়া হবে।’

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন