বিজ্ঞাপন

হাতির পিঠে চড়ে ২৫০০ বরযাত্রী নিয়ে রতনের বিয়ে

December 9, 2021 | 9:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: ২৫ বছর আগে মা হারা নবজাতককে কোলে তুলে নিয়ে চাচা-চাচী বলেছিলেন, ‘এই ছেলেকে হাতির পিঠে চড়িয়ে বিয়ে করাবো’। আর ঠিক ২৫ বছর পরে সিরাজগঞ্জের তাড়াশে ২৫০০ বরযাত্রী নিয়ে বিয়ে করলেন সেই ছেলে রতন প্রামানিক।

বিজ্ঞাপন

এই বিয়ের ঘটনায় এলাকা জুড়ে শুরু হয়েছে আলোচনা। শুধু তাই নয়, বিয়েতে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুরসহ জাতীয় ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এই রাজকীয় বিয়ের আয়োজন করা হয় তাড়াশ উপজেলার পৌর এলাকার কোহিত মহল্লায়।

জানা যায়, মহল্লার বাসিন্দা তাড়াশ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য মো. রব্বেল প্রামানিক। প্রায় বছর পঁচিশ আগে তার বড় ভাই মো. একদিল প্রামানিকের স্ত্রী সন্তান প্রসব করতে গিয়ে মারা যান। এ সময় রব্বেল প্রামানিক ও তার স্ত্রী কমেলা খাতুন মা হারা নবজাতক নিজেদের বাড়িতে নিয়ে আসেন। ছেলেকে কোলে তুলে নিয়ে তার নাম রাখেন মো. রতন প্রামানিক। পাশাপাশি পাড়া প্রতিবেশীদের সামনে ঘোষণা দেন, ছেলে বড় হলে তাকে হাতির পিঠে চড়িয়ে বিয়ে করাতে নিয়ে যাবেন এবং হাতির পিঠে করেই নতুন বউকে বাড়িতে নিয়ে আসবেন।

বিজ্ঞাপন

পরবর্তীতে রতন জীবিকার তাগিদে ইরাক চলে যান। এরপর তিনি দীর্ঘদিন প্রবাসী হিসেবে কাজ করে সম্প্রতি দেশে ফিরে আসেন। পুরনো কথা অনুযায়ীই বৃহস্পতিবার তাকে ধুমধাম করে বিয়ে দেওয়া হয়। বিয়ের পাত্রী একই উপজেলার মাগুড়া বিনোদ ইউনিয়নের দিঘিসগুনা গ্রামের রইচ উদ্দিনের মেয়ে জোসনা খাতুন (২০)।

সেই ২৫ বছর আগের দেওয়া ঘোষণা রাখতে ও সখ মেটাতে ছেলের বিয়েতে হাতি আনতে গত মঙ্গলবার বগুড়া গিয়ে ‘দি লায়ন বুলবুল সাকার্সে’র একটি হাতি দুই দিনে পনের হাজার টাকা চুক্তিতে কোহিত মহল্লার তার নিজ বাড়িতে নিয়ে আসেন বাবা রব্বেল প্রামানিক। আর বিয়ে করতে হাতির পিঠে জামাই যাবে এ খবর চারিদিকে ছড়িয়ে পড়লে বিয়ে বাড়িতে এলাকার উৎসুক লোকজন রাত থেকেই ভিড় জমাতে থাকেন।

হাতির পিঠে চড়ে বিয়ে করতে আসা বর মো. রতন প্রামানিক বলেন, ‘বাবা-মার শখ পূরণ করতে হাতির পিঠে চড়ে বিয়ে করতে এসেছি।’

বিজ্ঞাপন

একাধিক বরযাত্রী জানান, এ অঞ্চলে হাতির পিঠে চড়ে বিয়ে করার ঘটনাটি সচরাচর ঘটে না। তাই বিষয়টি উপভোগের ছিল।

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন