বিজ্ঞাপন

‘পানি আছে বলে যারা সমালোচনা করেছে তারাও ভ্যাকসিন নিয়েছেন’

December 10, 2021 | 9:03 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, স্বাস্থ্য খাতের অনেক উন্নয়ন হয়েছে। এরপরও সমালোচনার শেষ নেই। করোনার সময়ে এই ভ্যাকসিন নিয়েও অনেক সমালোচনা হয়েছে। ভ্যাকসিনে পানি আছে, এটা কার্যকর হবে না এসব বলেছে। কিন্তু আবার নিজেরাই ভ্যাকসিন নিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার ( ৯ ডিসেম্বর) দেশব্যাপী অন্ধত্ব জরিপ-২০২০ এর ফলাফল প্রকাশ উপলক্ষে রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে এক অনুষ্ঠানে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, দেশের স্বাস্থ্যখাতের অনেক উন্নয়ন হলেও সমালোচনার শেষ নেই। অনেক লোক আছে তাদের ভালো চোখে ছানি পড়ে গেছে। তারা স্বাস্থ্যের উন্নতি দেখতে পায় না। সমালোচনা করলেও চিকিৎসা কিন্তু দেশের হাসপাতাল থেকেই নিচ্ছেন।

তিনি বলেন, আমাদের স্কুল কলেজ খুলেছে। অনেক চেষ্টার ফলে আজকে আমরা স্বাভাবিক জীবন-যাপন করছি এটা বারবার ভুলে যাই। যখন আমরা কষ্টে পড়ি, তখন সমালোচনা করি। কিন্তু সমালোচনা করা প্রয়োজন গঠনমূলক।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, স্বাস্থ্য খাতে যে বিপুল পরিমাণ উন্নতি হয়েছে সেটা আমরা বুঝতে পারি না। যখন করোনা হলো তখন সব বন্ধ ছিল। মানুষ তখন চিকিৎসা কোথায় নিয়েছে? দেশের ১৭ কোটি লোকের চিকিৎসা হচ্ছে। সব ক্ষেত্রে চিকিৎসা অনেক উন্নয়ন হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসা ব্যবস্থা একটা ব্যাপক প্রক্রিয়া, এটা অন্যান্য জিনিসের সঙ্গে তুলনা করলে ভুল হবে। এই মন্ত্রণালয়ের কাজ সমুদ্রের মতো বিশাল। সেই কমিউনিটি ক্লিনিক থেকে শুরু হয় এবং ইউনিভার্সিটি পর্যন্ত আমাদের কাজ চলে। বিরাট একটা এরিয়াতে কাজ চলে, যা মানুষ ধারণাই করতে পারে না। সরকারিভাবে তিন লাখ আর বেসরকারিভাবে আরও পাঁচ লাখ লোক কাজ করে।

অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. লোকমান হোসেন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, বিএমআরসির চেয়ারম্যান অধ্যাপক ডা. মোদাচ্ছের আলী, বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন