বিজ্ঞাপন

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চললো মেট্রোরেল

December 12, 2021 | 12:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে চললো মেট্রোরেল। রোববার (১২ ডিসেম্বর) সকালে আগারগাঁও স্টেশন পর্যন্ত এই ট্রেন চলাচল শুরু হয়। এর আগে মিরপুর-১০ নম্বর পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল সীমাবদ্ধ ছিল।

বিজ্ঞাপন

রোববার বেলা ১০টা ৪০ মিনিটে দিয়াবাড়ি ডিপো থেকে ছেড়ে ১১টায় আগারগাঁও স্টেশন পৌঁছায়। এরপর ১২টা ১০ মিনিটে আগারগাঁ থেকে দিয়াবাড়ি ডিপোর উদ্দেশে ছেড়ে যায় মেট্রোরেলটি। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ( ডিটিএমসিএল) কর্মকর্তারা এ তথ্য জানা গেছে।

ডিএমটিসিএল এর ব্যবস্থাপক এ বি এম আরিফুর রহমান সারাবাংলাকে জানান, প্রথম দফায় আমরা উত্তরা থেকে মিরপুর ১০ নম্বর পর্যন্ত মেট্রোরেল চালিয়েছি। এবার আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক চলবে। তবে এই পরীক্ষামূলক চলাচলে কোনো যাত্রী পরিবহন করা হবে না। যতদূর কাজ এগিয়েছে, তাতে যাত্রী পরিবহন করতে আরও একবছর সময়ের প্রয়োজন হবে।

এর আগে গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পরীক্ষামূলক মেট্রোরেল চলাচলের কথা জানিয়েছিলেন ডিএমটিসিএলএর ব্যবস্থাপনা পরিচালক, এম এ এন সিদ্দিক। তিনি কাজের অগ্রগতি তুলে ধরে বলেছিলেন, মেট্রোরেলে যাতায়াত করতে রাজধানীবাসীকে আরও একবছর অপেক্ষা করতে হবে।

বিজ্ঞাপন

ছবি: সারাবাংলা

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী এক বছর ধরেই ধাপে ধাপে পারফরম্যান্স টেস্ট চলতে থাকবে। শুরুতে উত্তরা থেকে তিনটি স্টেশন পর্যন্ত চলাচল করে মেট্রোরেল। নভেম্বরে দ্বিতীয় ধাপে আরেকটু বাড়িয়ে মিরপুর ১০ নম্বর পর্যন্ত নিয়ে আসা হয়। শেষ ধাপে আগারগাঁও পর্যন্ত পারফরম্যান্স টেস্ট শুরু হচ্ছে। তথ্যমতে, কোচগুলোতে ৪৮ জন করে যাত্রী বসতে পারবেন। মাঝে যে চারটি কোচ তাতে ৫৪ জন যাত্রী বসতে পারবেন। সব মিলিয়ে একেক বার একটি ট্রেনে তিনশর বেশি যাত্রী বসে যাতায়াত করতে পারবেন। আর মাঝের প্রশস্ত জায়গায় দাঁড়িয়েও যাত্রীরা ভ্রমণ করতে পারবেন।

সূত্রে জানা যায়, এই পরীক্ষামূলক চলাচলে ট্রেনের গতি নির্ধারণ করে দেওয়া হয়েছে। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১৫ কিলোমিটার গতিতে চলবে মেট্রোরেল। এর আগে শুরুর ট্রায়ালেও এমন গতি ছিল।

বিজ্ঞাপন

মেট্রোরেলের গত মাসের কাজের অগ্রগতি প্রতিবেদন অনুযায়ী, গত নভেম্বর পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭২ শতাংশ। এরমধ্যে উত্তরা থেকে আগারগাও পর্যন্ত কাজের অগ্রগতি ৮৯ দশমিক ৬১ শতাংশ। আর আগারগাও থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৭০ দশমিক ৫৭ শতাংশ। আর উত্তরা থেকে মতিঝিল বাংলাদেশ ব্যাংক পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। এর মধ্যে সাড়ে ১৮ কিলোমিটার উড়ালপথ নির্মিত হয়েছে।এই পথে থাকবে ১৬ টি স্টেশন। এরই মধ্যে উত্তরা থেকে আগারগাও পর্যন্ত ৬ টি স্টেশনের কাজ শেষ হয়েছে। সরকারের পরিকল্পনা এই পর্যন্ত আগে যাত্রী চলাচলের জন্য চালু করা হবে। জানা গেছে, বাকি ১০ স্টেশনের কাজ চলমান। চলছে বিদ্যুৎ সংযোগের কাজও। তবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৩৭ কিলোমিটার অংশে বিদ্যুৎ সংযোগসহ যাবতীয় সকল কাজ শেষ হয়েছে।

উল্লেখ্য, মেট্রোরেল নির্মাণ প্রকল্পে ব্যয় হচ্ছে ২২ হাজার কোটি টাকা। জাপানের আন্তজার্তিক সহায়তা সংস্থা এই প্রকল্পে অর্থায়ন করছে। এই প্রকল্পের ট্রেনসেটও তৈরি করছে জাপান। মোট ২৪ সেট ট্রেন তৈরি করবে জাপান। এরমধ্যে সাত সেট ট্রেন উত্তরা ডিপোতে চলে এসেছে। আরো এক সেট ট্রেন মোংলা বন্দর থেকে উত্তরা ডিপোর পথে। আর দুই সেট জাপান থেকে বাংলাদেশে রওয়ানা দিয়েছে। বাকিগুলোর নির্মান চলছে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২৪ সাল পর্যন্ত।

সারাবাংলা/জেআর/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন