বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচকের বড় পতন

December 12, 2021 | 6:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে আবারও বড় দরপতন হয়েছে। রোববার (১২ ডিসেম্বর) দিন শেষে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচকের বড় দরপতন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে এদিন উভয় বাজারে বেড়েছে লেনদেন।

বিজ্ঞাপন

রোববার দিন শেষে ডিএসইতে ৩৭৭টি প্রতিষ্ঠানের ৩০ কোটি ৮ লাখ ৬৯ হাজার ২৫১টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ২৪২টির এবং ৩৫টির শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৪ পয়েন্ট কমে ৬ হাজার ৯২০ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৪৬৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে ২ হাজার ৬০৪ পয়েন্টে নেমে আসে। দিন শেষে ডিএসইতে ১ হাজার ১৪৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট বেচাকেনা হয়েছে। আগের কার্যদিবসে বৃহস্পতিবার লেনদেন হয় এক হাজার ৪৩ কোটি ৬৫ লাখ টাকা।

অন্যদিকে, এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯৭টি কোম্পানির ১ কোটি ৪৫ লাখ ৬৯ হাজার ১২৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ৮৪টি, কমেছে ১৯৯টির এবং ১৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন সিএসইর সার্বিক মূল্য সূচক ১৯৭ পয়েন্ট কমে ২০ হাজার ২৬৫ পয়েন্টে নেমে আসে। দিন শেষে সিএসইতে ৩৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৩ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন