বিজ্ঞাপন

ঢাকায় কানাডার খাদ্য নিরাপত্তা ইনস্টিটিউটের অফিস উদ্বোধন

December 12, 2021 | 4:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকার ফার্মগেটে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) চত্বরে কানাডার সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (জিআইএফএস) আঞ্চলিক অফিস চালু হয়েছে। এ অফিস স্থাপনের মাধ্যমে বাংলাদেশ এবং কানাডার কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে গবেষণা সহযোগিতা সম্পর্ক প্রতিষ্ঠিত হবে। সেন্টারটি দেশের কৃষি গবেষকদের জলবায়ু পরিবর্তনসহ কৃষিতে উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলায় উন্নত জ্ঞান ও দক্ষতা অর্জনে সহায়ক হবে।

বিজ্ঞাপন

রোববার (১২ ডিসেম্বর) সকালে ঢাকায় বিএআরসিতে এ অফিসের উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

এসময় কৃষিমন্ত্রী বলেন, বহুমুখী ও মানসম্পন্ন কৃষি-খাদ্য উৎপাদনে সাস্কাচুয়ান অঞ্চলের সুনাম বিশ্বজুড়ে। ঢাকায় এ অফিস চালুর ফলে তাদের প্রযুক্তি ও অভিজ্ঞতাকে কাজে লাগানো যাবে। বাংলাদেশ ও কানাডার মধ্যে কৃষি খাতে সহযোগিতা আরও জোরদার হবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের আমলে দেশে কৃষি উৎপাদনে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। কিন্তু ভবিষ্যতে কৃষি উৎপাদনের প্রবৃদ্ধি ধরে রাখা এবং তা আরও বাড়াতে অনেক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে খাদ্য নিরাপত্তা টেকসই করতে জিআইএফএস আঞ্চলিক অফিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

কানাডার সাস্কাচুয়ান সরকারের কৃষিমন্ত্রী ডেভিড মেরিট অনুষ্ঠানে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত হয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, এ অফিস স্থাপনের মাধ্যমে দুই দেশের মধ্যে কৃষি ক্ষেত্রে সহযোগিতা আরও বাড়বে। ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য চাহিদা পূরণ ও খাদ্য নিরাপত্তাকে টেকসই করতে হলে আমাদের পারস্পরিক সহযোগিতা প্রয়োজন। এ লক্ষ্যে দুই দেশ একসঙ্গে কাজ করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় অফিস স্থাপন উপলক্ষে জিআইএফএস-কানাডা ও বিএআরসির মধ্যে একটি চুক্তি সই হয়। এতে সই করেন বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার ও জিআইএফএসের চিফ অপারেটিং অফিসার স্টিফেন ভিশার। এসময় কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন, কানাডায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. খলিলুর রহমান, জিআইএফএসে স্থাপিত বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার ড. অ্যান্ড্রু শার্প, সাস্কাচুয়ান বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট (গবেষণা) ড. বালজিট সিং, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

এর আগে, গত বছরের গত ১০ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল ও গ্লোবাল ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির মধ্যে কৃষিতে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাসহ বঙ্গবন্ধু রিসার্চ চেয়ার, ঢাকায় জিআইএফএসের আঞ্চলিক অফিস স্থাপন এবং ‘বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র’ স্থাপনের  লক্ষ্যে সমঝোতা স্মারক সই হয়। সে অনুযায়ী এরই মধ্যে জিআইএফএস-কানাডাতে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন বিষয়ে চেয়ার নিয়োগসহ সব কার্যক্রম শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকায় আজ (রোববার) জিআইএফএসের আঞ্চলিক অফিস আজ চালু হলো।

এছাড়া কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) ও জিআইএফএস-কানাডারর যৌথ অর্থায়নে জীবপ্রযুক্তি বিষয়ে একটি প্রকল্প কেজিএফ বোর্ড এরই মধ্যে অনুমোদন দিয়েছে। সরকারি অর্থায়নে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধু-পিয়ারে ট্রুডো কৃষিপ্রযুক্তি কেন্দ্র স্থাপন’ বিষয়ে আরেকটি প্রকল্প প্রণয়নের কাজ চলছে। ওই প্রকল্প বাস্তবায়নে জিআইএফএস-কানাডা কারিগরি সহায়তা দেবে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন