বিজ্ঞাপন

ঘুষ গ্রহণের দায়ে ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তার কারাদণ্ড

December 14, 2021 | 3:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: খাদ্য অধিদফতরের সহকারী উপ-খাদ্য পরিদর্শকের পদে চাকরি প্রদানের আশ্বাস দিয়ে ঘুষ গ্রহণের মামলায় ভূমি মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা আনোয়ার হোসেন বখতিয়ারকে ৫ বছরের বিনাশ্রম কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমানের আদালত এ আদেশ দেন। পাশাপাশি আনোয়ার হোসেন বখতিয়ারকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে তাকে আরও এক মাস বিনাশ্রম কারাগারে থাকতে হবে।

রায় ঘোষণার সময় আনোয়ার হোসেন আদালতে হাজির ছিলেন। রায় ঘোষণা শেষে সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে পাঠানো হয়। তবে ঘুষদাতা জাহাঙ্গীর আলম চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী শরীফুল ইসলাম এসব তথ্য জানান।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১০ সালে খাদ্য অধিদফতরের সহকারী উপ-খাদ্য পরিদর্শকের পদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে জাহাঙ্গীর আলম চৌধুরী আবেদন করেন। লিখিত পরীক্ষায় অংশ গ্রহণ করে তিনি কৃতকার্য হন। চাকরি পাওয়ার আশায় জাহাঙ্গীর আলম রাজশাহী বিভাগীয় কমিশনের কার্যালয়ের পরিচালক (পিএটু) ওমর আলীর সঙ্গে যোগাযোগ করেন। জাহাঙ্গীর আলমের মামাতো ওমর আলী।

বিজ্ঞাপন

ওমর আলীকে জানানোর পর তিনি বিষয়টি নিয়ে আনোয়ার হোসেন বখতিয়ারের সঙ্গে যোগাযোগ করেন। তখন আনোয়ার হোসেন জানান, সাত লাখ টাকা দিলে চাকরি হয়ে যাবে। কথা মোতাবেক জাহাঙ্গীর আলম ২০১৩ সালের ১৬ সেপ্টেম্বর আনোয়ার হোসেন বখতিয়ারকে দুই দফায় সাত লাখ টাকা প্রদান করেন। পরবর্তীতে চাকরি প্রদানে ব্যর্থ হওয়ায় জাহাঙ্গীর আলম আনোয়ার হোসেনকে টাকা পরিশোধের জন্য তাগিদ প্রদান করেন। কিন্তু তিনি দেই দিচ্ছি বলে টাল বাহানা করতে থাকেন।

পরবর্তীতে আনোয়ার হোসেন ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর সোনালী ব্যাংক করপোরেট শাখা রাজশাহীতে ওমর আলীর মাধ্যমে এক লাখ টাকা ফেরত দেন। অবশিষ্ট ৬ লাখ টাকা আনোয়ার হোসেন ২০১৫ সালের ২০ ডিসেম্বর নগদ পরিশোধ করার বিষয়টি উল্লেখিত আসামিরা স্বীকার করেন।

এ ঘটনায় ২০১৬ সালের ৪ আগস্ট দুদকের উপসহকারী পরিচালক নাজিম উদ্দিন দুই জনের বিরুদ্ধে মতিঝিল থানায় মামলা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন