বিজ্ঞাপন

‘নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্র অবস্থান পরিবর্তন করবে’

December 14, 2021 | 10:31 pm

সারাবাংলা ডেস্ক

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‌্যাব) বর্তমান ও সাবেক কয়েকজন কর্মকর্তার ওপর আরোপিত নিষেধাজ্ঞা বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র তার অবস্থান পরিবর্তন করবে বলে প্রত্যাশা করছে ঢাকা।

বিজ্ঞাপন

এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আমরা আশা করছি তারা তাদের অবস্থান পরিবর্তন করবে। আমরা তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করব। আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাংলাদেশ সফর নিয়ে মঙ্গলবার (১৪ ডিসেম্বর) আয়োজিত এক মিডিয়া ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি আরও জানান, স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী ও তাকে বিষয়টি দেখার দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের বিজয়ের ৫০ বছর পূর্তি সামনে রেখে আগামীকাল বুধবার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৭ ডিসেম্বর পর্যন্ত তিনি বাংলাদেশে অবস্থান করবেন। তার সফর নিয়ে আয়োজিত মিডিয়া ব্রিফিংয়ে তুরস্ক থেকে ভার্চুয়াল পদ্ধতিতে যুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে ব্রিফিংয়ে ড. আবদুল মোমেন বলেন, কিছু এনজিও বা মানবাধিকার সংস্থার প্ররোচনায় যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিয়েছে। এটি দুর্ভাগ্যজনক যে বাংলাদেশ সরকারের সঙ্গে পরামর্শ না করেই তারা এই পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশে সন্ত্রাসবাদ মোকাবিলার পাশাপাশি মাদক পাচারের বিরুদ্ধে র‌্যাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আবার যুক্তরাষ্ট্রের বৈশ্বিক নীতি সন্ত্রাসবাদ মোকাবিলা করা। ফলে তাদের সিদ্ধান্ত নিজেদের সঙ্গেই সাংঘর্ষিক।

যুক্তরাষ্ট্রের সব সিদ্ধান্তই ঠিক— এমন নয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের বিশ্বাস— এই নিষেধাজ্ঞা ঢাকা-ওয়াশিংটন দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর কোনো প্রভাব ফেলবে না। কারণ সরাসরি অব্যাহত আলোচনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত মধুর হয়ে উঠছে।

বিজ্ঞাপন

ভারতের রাষ্ট্রপতির বাংলাদেশ সফর প্রসঙ্গে ড. মোমেন বলেন, এটি একটি উচ্চ অগ্রাধিকারের প্রতিফলন, যা ঢাকা-নয়াদিল্লী দ্বিপাক্ষিক সম্পর্কের সঙ্গে সম্পর্কিত। ভারতের রাষ্ট্রপতির সফরটি মূলত আনুষ্ঠানিক হলেও দ্বিপাক্ষিক আলোচনায় বাংলাদেশ ও ভারতের মধ্যে সব বিষয় নিয়ে আলোচনা কবে বলে আশা করা হচ্ছে।

এর আগে, র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমানে পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমদসহ র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার বিরুদ্ধে শুক্রবার (১০ ডিসেম্বর) মানবাধিকার সম্পর্কিত নিষেধাজ্ঞা জারি করে মার্কিন অর্থ মন্ত্রণালয়। পরদিন শনিবার (১১ ডিসেম্বর) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারকে তার কার্যালয়ে তলব করে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ঢাকার অসন্তোষের বিষয়টি জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পররাষ্ট্র দফতরে এসে পৌঁছালে বাংলাদেশ সরকারের সঙ্গে কোনো পরামর্শ ছাড়াই মার্কিন প্রশাসনের একতরফা সিদ্ধান্তে পররাষ্ট্র সচিব মোমেন হতাশা প্রকাশ করেন। এসময় মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের উত্থাপিত উদ্বেগের বিষয়টি নোট করেন এবং ওয়াশিংটন ডিসিকে তা অবহিত করার আশ্বাস দেন।

বিবৃতিতে বলা হয়, উচ্চ পর্যায়ের সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে চলমান আলোচনা প্রক্রিয়ায় চমৎকার বহুমুখী সম্পর্ক আরও গভীর করা যেতে পারে বলে রাষ্ট্রদূত মিলার সম্মত হয়েছেন। রাষ্ট্রদূত পারস্পরিক স্বার্থের ইস্যুতে আগামী দিনে বাংলাদেশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত থাকার জন্য মার্কিন সরকারের ইচ্ছা প্রকাশ করেন। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন