বিজ্ঞাপন

বুধ, বৃহস্পতি, শুক্র— কখন কোন সড়ক বন্ধ থাকবে রাজধানীতে

December 15, 2021 | 10:02 am

সারাবাংলা ডেস্ক

বিজয়ের সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণের দ্বারপ্রান্তে জাতি। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে এই দিবসটিকে ঘিরে রয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ঘিরে নানা রাষ্ট্রীয় আয়োজন। এসব আয়োজনে থাকবে ভিআইপিদের উপস্থিতি। তাদের চলাচলের কারণেই রাজধানী ঢাকা ও এর আশপাশের এলাকার বিভিন্ন সড়কে গণপরিবহন ও ব্যক্তিগত যানচলাচল বন্ধ থাকবে।

বিজ্ঞাপন

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) এক নির্দেশনায় এ তথ্য জানিয়েছে। ডিএমপি বলছে, ১৫ ডিসেম্বর, ১৬ ডিসেম্বর ও ১৭ ডিসেম্বর— এই তিন দিন ঢাকার রাস্তা ব্যবহারে সতর্ক থাকতে হবে।

১৫ ডিসেম্বর যেসব সড়কে যানচলাচল নিয়ন্ত্রণ

বুধবার (১৫ ডিসেম্বর) সকালে ঢাকা সফরে আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তিনি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত থাকবেন। এ কারণে বুধবার সকাল ৯টার পর বঙ্গভবন থেকে বিমানবন্দর যাওয়ার পথে সড়ক একাধিকবার বন্ধ রাখা হবে।

বিজ্ঞাপন

রামনাথ কোবিন্দ বিমানবন্দর থেকে তেজগাঁও হেলিপ্যাডে যাবেন। সেখান থেকে যাবেন সাভার স্মৃতিসৌধে যাবেন একাত্তরে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে। এরপর দুপুরে তিনি ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। এসময় মিরপুর সড়ক বন্ধ থাকবে।

এদিন বিকেল সাড়ে ৩টায় ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে সৌজন্য সাক্ষাৎ হবে। এর আগে বিকেল ৩টায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে এম আবদুল মোমেন সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের রাষ্ট্রপতির সঙ্গে। পরে সন্ধ্যা সোয়া ৬টায় বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন রামনাথ কোবিন্দ। সেখানে তিনি রাষ্ট্রপতির আমন্ত্রণে নৈশ ভোজে অংশ নেবেন। এসময় শাহবাগ, কাকরাইল, প্রেস ক্লাব, রাজউক ও মৎস্য ভবন এলাকার সড়ক বন্ধ থাকবে।

১৬ ডিসেম্বরের সড়ক পরিস্থিতি

বিজ্ঞাপন

মহান বিজয় দিবসে মুক্তিযুদ্ধে শহিদ বীরদের শ্রদ্ধা নিবেদন করতে ভোর সাড়ে ৬টায় সাভার স্মৃতিসৌধে যাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাকায় ফিরবেন তারা। তাদের যাওয়া-আসার সময় বঙ্গভবন ও গণভবন থেকে গাবতলী-সাভার সড়কে স্বাভাবিক যানচলাচল বন্ধ থাকবে। প্রধানমন্ত্রী সকাল ৮টায় গণভবন থেকে যাবেন ধানমন্ডি ৩২ নম্বর।

এরপর সকাল ৯টা ৫০ মিনিটে জাতীয় প্যারেড গ্রাউন্ডে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সকাল ১০টায় সেখানে যাবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এসময় গণভবন থেকে আগারগাঁওয়ের প্যারেড গ্রাউন্ড এবং বঙ্গভবন থেকে আগারগাঁওয়ের বিভিন্ন সড়ক বন্ধ থাকবে। অনুষ্ঠান শেষে তারা ফিরে যাওয়ার সময়ও এসব সড়ক বন্ধ থাকবে।

১৬ ডিসেম্বর বিকেল ৩টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। বিদেশি অতিথিরাও এ অনুষ্ঠানে থাকবেন। নিরাপত্তার জন্য এই এলাকার সড়ক এসময় বন্ধ থাকবে।

১৭ ডিসেম্বর যানচলাচল নিয়ন্ত্রণ যেসব সড়কে

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ ডিসেম্বর) সকালে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকার রমনার কালী মন্দির পরিদর্শন করবেন। সেখানে মন্দিরের সংস্কার করা অংশের উদ্বোধন এবং কমিটির সঙ্গে মতবিনিময়ও করবেন। এসময় হোটেল সোনারগাঁও থেকে রমনা কালী মন্দির পর্যন্ত যাতায়াতের পথে যানচলাচল নিয়ন্ত্রিত থাকবে।

রামনাথ কোবিন্দ বিকেল ৩টায় দিল্লির পথে রওনা দিতে প্যান প্যাসিফিক সোনারগাঁও থেকে শাহজালাল বিমানবন্দরে যাবেন। এসময় এই সড়কে যান চলাচল বন্ধ থাকবে।

এদিকে বিকেল ৩টায় রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ ভবনের দক্ষিণ প্লাজার অনুষ্ঠানে যোগ দেবেন। এসময় বঙ্গভবন থেকে সংসদ ও গণভবন থেকে সংসদের বিভিন্ন সড়কে যানচলাচল নিয়ন্ত্রণ করবে ডিএমপি ট্রাফিক বিভাগ।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন