বিজ্ঞাপন

আব্দুল মোমেনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন

December 15, 2021 | 9:51 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে ফোন করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বুধবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় ড. মোমেনকে টেলিফোন করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

জানা যায়, অ্যান্টনি ব্লিঙ্কেন যখন আব্দুল মোমেনকে তার মোবাইলে ফোন করেন তখন তিনি বঙ্গভবনে ছিলেন। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সৌজন্য সাক্ষাৎ ও নৈশভোজে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী বঙ্গভবনে থাকাকালেই ফোনটি ধরেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গত ৫০ বছরে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সুসম্পর্ক এবং আগামী বছরগুলোতে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো বৃদ্ধির বিষয়ে দুজনই একমত পোষণ করেন।

এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে বাংলাদেশকে শুভেচ্ছা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

গত শুক্রবার যুক্তরাষ্ট্র র‌্যাব ও এর সাত জন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয়। পরের দিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারকে তলব করে এর ব্যাখ্যা চায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ৯ ডিসেম্বর র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) ড. বেনজীর আহমেদ ও বর্তমান ডিজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনসহ র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর। পরদিনই ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়। দুই দেশের সম্পর্কের এমন টানাপড়েনের মধ্যেই বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফোন এলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন