বিজ্ঞাপন

পূর্ব পরিকল্পনায় নাও হতে পারে বিপিএল: পাপন

December 18, 2021 | 6:22 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ডামাডোল বাজতে শুরু করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে আগামী ২০ জানুয়ারী থেকে ছয় দলের বিপিএল শুরুর পরিকল্পনার কথা জানানো হয়েছে। এদিকে, বিসিবির পক্ষ থেকে এখনো ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করা না হলেও কয়েকটি আগ্রহী ফ্র্যাঞ্চাইজি দল গোছাতে ব্যস্ত হয়ে পড়েছে! এর মধ্যেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বললেন, পূর্ব পরিকল্পনা মতোবেক নাও হতে পারে এবারের বিপিএল।

বিজ্ঞাপন

শঙ্কাটা তৈরি হয়েছে নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ দলকে নিয়ে। বাংলাদেশি ক্রিকেটাররা যে ফ্লাইটে নিউজিল্যান্ড পৌঁছেছে সেখানে ছিলেন করোনারভাইরাসের নতুন সংক্রমন ওমিক্রম আক্রান্ত এক রোগী। নিউজিল্যান্ড পৌঁছে করোনা পজিটিভ হয়েছেন বাংলাদেশের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। এমন অবস্থায় পেছানো এবং স্থগিতের শঙ্কাতেও পড়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজটি।

সূচী অনুযায়ী নিউজিল্যান্ড সিরিজ শেষ হওয়ার কথা ১৪ জানুয়ারী। সেখান থেকে এসে বিপিএলে যোগ দেওয়ার কথা ক্রিকেটারদের। কিন্তু করোনা ইস্যুতে সিরিজটি পেছালে পরিকল্পনা অনুযায়ী বিপিএলে যোগ দিতে পারবেন না ক্রিকেটাররা। সেক্ষেত্রে বিপিএল পরিকল্পনায় পরিবর্তন হয়তো আনতেই হবে। তেমনটিই বলছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

শনিবার (১৮ ডিসেম্বর) বিসিবি কার্যালয়ে বোর্ড পরিচালকদের সঙ্গে বৈঠক করেছেন বিসিবি সভাপতি। বৈঠক শেষে তিনি বলেন, ‘বিপিএলটা আমাদের দরকার। সামনে বিশ্বকাপ আর বিপিএলের মাধ্যমে লোকাল ক্রিকেটারদের পরখ করা যায়। কিন্তু এটা কিভাবে করব? আমরা যে প্ল্যান করেছিলাম সে অনুযায়ী বিপিএল নাও হতে পারে। বিপিএলে কাটছাট করতে হতে পারে আমাদের।’

বিজ্ঞাপন

ঢাকা ডায়নামাইটস

২১ ডিসেম্বর বিষয়গুলো পরিস্কার হতে পারে। নিউজিল্যান্ড সফররত ক্রিকেটার ও স্টাফদের চতুর্থ ধাপের করোনা পরীক্ষা হবে ২০ ডিসেম্বর, ফল পাওয়া যাবে ২১ ডিসেম্বর। ওই পরীক্ষায় সকলের নেগেটিভ ফল এলে স্বাভাবিক নিয়মে অনুশীলন শুরু করবে বাংলাদেশ দল। সিরিজও পূর্ব সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। কিন্তু কোনও একজন পজিটিভ হলে বাংলাদেশি ক্রিকেটারদের কোয়ারেন্টাইন বাড়তে পারে। সেক্ষেত্রে সিরিজ পিছিয়ে যেতে পরে।

এদিকে, নিউজিল্যান্ড সিরিজ পেছালেও বিপিএল পেছানোর সুযোগ কম। কারণ বিপিএলের পরপরই বাংলাদেশ সফরে আসবে আফগানিস্তান ক্রিকেট দল। সেক্ষেত্রে বিপিএলে আসতে পারে ভিন্ন পরিকল্পনা।

বিজ্ঞাপন

পরিকল্পনার ব্যাখ্যা করেছেন নাজমুল হাসান পাপন, ‘যেমন আমি উদাহরণ দিচ্ছি- নিউজিল্যান্ডে যারা আছে তাদের রেখেই বিপিএল শুরু করতে হতে পারে। ওরা পরে এসে যোগ দিবে। সেক্ষেত্রে ক্রিকেটাররা যদি আর্থিক ক্ষতির মুখে পড়ে তাহলে বোর্ড তাদের সে পরিমান অর্থ দিয়ে দিবে। আর একটা অপশন হতে পারে ভেন্যু কমানো। আমরা তিনটি ভেন্যুর কথা চিন্তা করেছি। সেখানে দুই ভেন্যু করা হলে ভ্রমণের সময়টা বাঁচবে। দুই তিনটা দিন সময় কমিয়ে আসবে। আর একটা হতে পারে দল কমানো। ছয়টি দলের বদলে পাঁচ দলের কথা চিন্তা করা হতে পারে। তাহলেও আমরা বেশ কিছু সময় পাবো। এসব নিয়ে আলাপ আলোচনা হচ্ছে।’

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন