বিজ্ঞাপন

আগামী নির্বাচন নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে: মির্জা ফখরুল

December 18, 2021 | 6:38 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেট: আগামী নির্বাচন নিরপেক্ষ সরকারের অধীনেই হতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (১৮ ডিসেম্বর) বিকেলে সিলেটের রেজিস্ট্রারি মাঠে বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির উদ্যোগে ‘সিলেট মুক্ত দিবস’ উপলক্ষে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যদি সরকার নিরপেক্ষ নির্বাচন না দেয় তাহলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নেমে অভ্যুত্থানের মাধ্যমে এই সরকারকে ক্ষমতা থেকে নামাতে হবে।

অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানের কোথাও জেনারেল ওসমানী, জিয়াউর রহমান কিংবা তাজউদ্দীনের নাম উচ্চারণ করা হয়নি। জিয়াউর রহমান সিলেট যুদ্ধে নেতৃত্বে দিয়েছিলেন। তিনি স্বাধীনতা ঘোষণা করেছিলেন। আজ বর্তমান সরকার ইতিহাস মুছে দিতে চায়। সম্পূর্ণভাবে একটি ভ্রান্ত ইতিহাস তুলে ধরা হচ্ছে। স্বাধীনতার যুদ্ধ এদেশের মানুষ করেছে। স্বাধীনতার ৫০ বছরে স্বপ্ন ছিল গণতান্ত্রিক দেশ হবে। স্বাধীনভাবে বসবাস করব। কিন্তু ৫০ বছর পরে বলতে হয়, আমাদের সেই স্বপ্ন বাস্তবায়িত হয়নি।

বিজ্ঞাপন

বিএনপির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি সিলেট বিভাগীয় কমিটির আহ্বায়ক ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে ও কমিটির সদস্য সচিব বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবনের পরিচালনায় সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ও উদযাপন কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব আব্দুস সালাম। প্রধান বক্তা ছিলেন সিলেট মুক্ত দিবসের অন্যতম সদস্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা (অব.) মেজর হাফিজ উদ্দিন (বীর বিক্রম)।

মেজর হাফিজ উদ্দিন (বীর বিক্রম) বলেন, জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না। এখন ইতিহাসকে বিকৃত করা হচ্ছে। মাত্র ১৫ দিনের যুদ্ধের পর ভারতীয়দের হাতে পাক বাহিনী সারেন্ডার করেছে। সেখানে মুক্তিযোদ্ধাদের হাতে ক্ষমতা হস্তান্তর করা হলো না কেন। এটা আমাদের জন্য খুবই দুঃখের স্মৃতি।

১৭ই ডিসেম্বর সিলেট মুক্ত হয় জানিয়ে মেজর হাফিজ বলেন, তৎকালীন জেডফোর্সের প্রধান মেজর জিয়াউর রহমানের নেতৃত্বে সিলেট মুক্ত হয়েছিল। জিয়াউর রহমানের নেতৃত্বে ভারতীয়সহ মুক্তিবাহিনীর কাছে সিলেটে পাক আর্মির ব্রিগেডিয়ার ইফতেখার রানা সারেন্ডার করেছিল।

বিজ্ঞাপন

সমাবেশে বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেন, সিলেট মুক্ত করতে জিয়াউর রহমানের অবদান বেশি। তার নেতৃত্বেই সিলেট বিজয় হয়েছিল। কিন্তু আজ আমাদের নতুন প্রজন্ম এ তথ্য জানে না। মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার কারণে নতুন প্রজন্ম ইতিহাস জানে না। ২৫ মার্চ কালরাতে তৎকালীন মেজর জিয়াউর রহমান কারো পরামর্শ না নিয়ে ৮ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে বিদ্রোহ করেন। পরে তিনি কালুরঘাট বেতার কেন্দ্র থেকে ঘোষণা দেন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে আরও বক্তৃতা করেন, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ড. এনামুল এনামুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ ক্ষুদ্রঋণ বিষয়ক সম্পাদক আব্দুর রাজ্জাক, বিএনপির কেন্দ্রীয় কমিটির স্থানীয় সরকার বিষয়ক সহ সম্পাদক শাম্মী আক্তার, কেন্দ্রীয়সহ সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন মিলন, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, হবিগঞ্জের সাবেক মেয়র জি কে গউছ, বিএনপি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবুল কাহের শামীম প্রমুখ।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন