বিজ্ঞাপন

কর ফাঁকির অভিযোগে গুগল, ফেসবুক, ইউটিউবের বিরুদ্ধে হাইকোর্টে রিট

April 9, 2018 | 5:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট,

বিজ্ঞাপন

ঢাকা: রাজস্ব ফাঁকির অভিযোগে গুগল, ইউটিউব, ফেসবুকসহ অন্যান্য ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সোমবার (৯ এপ্রিল) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবিরসহ ছয় আইনজীবী।

রিটে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে রাজস্ব ফাকির অভিযোগ আনা হয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

আগামীকাল মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলেও তিনি জানান।

বিজ্ঞাপন

এর আগে গত শনিবার বিবাদীদের প্রতি আইনে নোটিশ পাঠান এ আইনজীবী।

রিটে অর্থ মন্ত্রাণালয়, আইন মন্ত্রাণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রাণালয় এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রাণালয়ের সচিব, বাংলদেশ ব্যাংকের গর্ভনর, এনবিআরের চেয়ারম্যান, বিটিআরসির চেয়ারম্যান, প্রথম আলো সম্পাদক ও বাংলাদেশ নিউজ পেপারস ওনারস অ্যাসোসিয়েশনের সভাপতি মতিউর রহমান, গুগল,ফেসবুক, ইয়াহু এবং ইউটিউবকে কর্তৃপক্ষ বিবাদী করা হয়েছে।

ব্যারিস্টার হুমায়ন কবির জানান, প্রযুক্তির যুগে গুগল, ফেসবুক এখন প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। ইন্টারনেট ব্যবহারকারীরা এখন সোশ্যাল মিডিয়ার প্লাটফর্মে বিজ্ঞাপন দেখতে আগ্রহী। দিন দিনএর ব্যবহার বাড়ছে। বাড়ছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। এ সুযোগে বিজ্ঞাপন প্রদর্শন করে এ দেশ থেকে কোটি কোটি ডলার নিয়ে যাচ্ছে ইন্টারনেট সংশ্লিষ্ট বিশ্বের নামীদামী প্রতিষ্ঠানসমূহ। কিন্তু সরকারকেএক টাকাও রাজস্ব দিচ্ছেনা তারা।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রতি বছর কত টাকা বিজ্ঞাপন বাবদ বিদেশে পাচার হচ্ছে তার সঠিক কোন হিসাব নেই সরকারের কোন প্রতিষ্ঠানের কাছে।

কারন বিজ্ঞাপন দাতারা তাদের অর্থ পরিশোধ করছে ক্রেডিট কার্ড ও অন্যান্য অনলাইন প্রযুক্তির মাধ্যমে। তাই সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত পদক্ষেপ গ্রহনের জন্য এর আগে আমরা আইনী নোটিশ পাঠিয়েছিলাম। নোটিশের জবাব না পাওয়ায় আজ আমরা রিট দায়ের করলাম।

রিটে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে রাজস্ব ফাঁকির বিষয়টি তদন্ত করতে নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া গুগল, ইয়াহু, এমাজন, ইউটিউব, ফেইসবুক প্রতিষ্ঠান সমূহকে তাদের গত ১০ বছরের বকেয়া রাজস্ব আদায়ের নির্দেশনা চাওয়া হয়েছে।

সারাবাংলা/এজেডকে/এমএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন