বিজ্ঞাপন

কোটা নিয়ে গুজব ছড়াচ্ছেন ইমরান, অভিযোগ প্রধানমন্ত্রীর!

April 9, 2018 | 7:53 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পদ্ধতির বিরুদ্ধে শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিয়ে গুজব ছড়াচ্ছেন ডা. ইমরান এইচ সরকার। আর এই অভিযোগটি করেছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৯ এপ্রিল) সকালে মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী এমন একটি কথা বলেছেন বলে জানিয়েছে একাধিক বৈঠকসূত্র।

সূত্র জানায়, মন্ত্রিসভা বৈঠকে কোটা সংস্কার নিয়ে চলমান আন্দোলন প্রসঙ্গে কথা উঠলে প্রধানমন্ত্রী বলেন, কোটা পদ্ধতি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তিকর তথ্য ছড়ানো হচ্ছে। এ সময় তিনি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের দিকে তাকিয়ে বলেন, শাহবাগের ইমরান এইচ সরকার কোটা নিয়ে গুজব ছড়াচ্ছে।

ডা. ইমরান এইচ সরকার গণজাগরণ মঞ্চের অন্যতম উদ্যোক্তা সংগঠন ‘ব্লগার এন্ড অনলাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্ক’ (বোয়ান) এর মুখপাত্র।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, কোটা নিয়ে কেউ যদি গুজব এবং বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে থাকে, তবে তাকে অবশ্যই বিচারের আওতায় আনতে হবে।

শিক্ষামন্ত্রী মন্ত্রিসভা কমিটির উদ্দেশে আরও বলেন, সকলের অবগতির জন্য জানিয়ে রাখা প্রয়োজন যে ডা. ইমরান এইচ সরকারের সঙ্গে আমার পরিবারের বর্তমানে কোনো সম্পর্ক নাই। আমার মেয়ের সঙ্গে তার বিয়ে হয়েছিল। কিন্তু গত তিনমাস আগে ডিভোর্স হয়ে গেছে।

মন্ত্রিসভা বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম গণমাধ্যমকর্মীদের বলেন, সরকারি চাকরিতে বিদ্যমান কোটার বিষয়ে আরও পরীক্ষা-নিরীক্ষার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিপরিষদের বৈঠকে অনির্ধারিত আলোচনায় এমন নির্দেশনা দেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে, ডা. ইমরান এইচ সরকারের ফেরিফাইড ফেসবুক অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে দেখা গেছে, কোটা আন্দোলন নিয়ে শুরু থেকেই তিনি তার নিজের মনোভাব প্রকাশ করে আসছেন। পাশাপাশি আন্দোলনে সাধারণ শিক্ষার্থীর উপর ভয়াভহ হামলার একাধিক ছবিও তিনি প্রকাশ করেছেন।

বৈঠকে চলমান আন্দোলনে একজন শিক্ষার্থী নিহত হওয়ার একটি গুজবে ইমরান এইচ সরকারের উস্কানি ছিলো বলেও মত আসে।

ডা. ইমরান এইচ সরকার সোমবার তার ফেসবুক অ্যাকাউন্টে বলেন, ‘আমি এই ছেলেটির নাম দিলাম ‘সাহস’। সে এখন বাংলাদেশের সাহস। ন্যায়ের পক্ষে লড়াই করার সাহস। ন্যায্যতার জন্য এভাবেই সাহসী হতে হয়। সাহসের ছবিটা আমার মতো সবাই নিজের ওয়ালে রেখে দিন। আমাদের সাহসেরা আরো সাহসী হয়ে উঠুক।’

আরেকটি মন্তব্যে বলেন, ‘সাবাস রাজশাহী বিশ্ববিদ্যালয়! কোটা সংস্কারের দাবিতে এভাবেই গর্জে উঠুক সারাদেশ। সকল বৈষম্যের বিরুদ্ধে জেগে উঠুক বাংলাদেশ।’ তিনি আরো বলেন, ‘আমাদের ভাইয়েরা আজ রক্তাক্ত। ন্যায্য কথা বলতে এসে আজ তারা আক্রান্ত। এই ভয়াবহ নির্যাতনের খবর ছড়িয়ে দিন সবখানে। প্রতিবাদ করুন, প্রতিরোধ গড়–ন।’

বিজ্ঞাপন

এর আগে গত রোববার তিনি তার মন্তব্যে বলেন, ‘যারা আন্দোলন করছে তাদের আপনি রাজাকার বলেন, বিএনপি-জামাত বলেন আর যাই বলেন! আমার চোখে আন্দোলন মুলতঃ ন্যায় আর অন্যায়ের। আর আমি অবশ্যই ন্যায়ের পক্ষে; কোটা সংস্কারের পক্ষে। কে রাজাকার কে মুক্তিযোদ্ধা সেটা সময়ই বলে দেবে।’

এর আগে তিনি বলেন, ‘একটা ভালো খবর হলো, একজন মারা যাবার যে গুজবটা ছড়িয়ে পড়েছিল এখনো সেটার সত্যতা পাওয়া যায়নি। তবে অনেকের অবস্থা বেশ খারাপ। সবাই দোয়া করবেন আল্লাহ যেনো সবাইকে বাঁচিয়ে রাখেন।’

সারাবাংলা/জেআইএল/এমএস/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন