বিজ্ঞাপন

আখের দাম বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে: শিল্পমন্ত্রী

December 24, 2021 | 9:56 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, সরকার চিনিকল বন্ধ করেনি। চিনিকলগুলোকে আধুনিকায়নের জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে, যে কারণে কয়েকটি চিনিকল বন্ধ রাখা হয়েছে। বর্তমান সরকার কৃষকের কথা মাথায় রেখেই আখচাষে গুরুত্ব দিচ্ছে। আখের মূল্য বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৪ ডিসেম্বর) চুয়াডাঙ্গার দর্শনা কেরু অ্যান্ড কোম্পানির চিনিকলে ২০২১-২০২২ অর্থবছরের আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মাড়াই মৌসুমের উদ্বোধন উপলক্ষে এদিন বিকাল ৩টায় কেরুজ কেইন কেরিয়ার প্রাঙ্গনে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। দোয়া মাহফিলের পর ডোঙ্গায় আখ নিক্ষেপের মধ্য দিয়ে মাড়াই কার্যক্রমের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এসময় বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু, চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার ও দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন ছাড়াও উপস্থিত ছিলেন চিনিকল শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি, সাধারণ সম্পাদকসহ এলাকার আখচাষী নেতারা।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কেরুজ ট্রেনিং কমপ্লেক্স থেকে দেশের ১৫টি চিনিকলের কর্মকর্তা ও আখচাষীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন মন্ত্রী, সচিব ও করপোরেশনের চেয়ারম্যান।

উল্লেখ্য, চলতি মাড়াই মৌসুমে কেরু অ্যান্ড কোম্পানির চিনিকলে ইতিহাসে সর্বনিম্ন মাত্র ৪৪ কার্যদিবসে ৫৬ হাজার মেট্রিক টন আখ মাড়াই করা হবে। এরমধ্যে চিনিকলের নিজস্ব জমিতে ৯৮৯ একর এবং কৃষকের ৩ হাজার ৬৩৮ একর জমির আখ। যা মাড়াই করে ৩ হাজার ৩৮৯ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও লক্ষ্যমাত্রা অর্জিত হবার সম্ভাবনা কম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন