বিজ্ঞাপন

‘পুঁজিবাজারে ২০১০ সালের পুনরাবৃত্তি হওয়ার সুযোগ নেই’

December 25, 2021 | 4:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারের সূচকের ওঠানামা স্বাভাবিক হলেও ২০১০ সালের মতো ধ্বস আর হবে না বলে সবাইকে আশ্বস্ত করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘পুঁজিবাজারে সূচকের ওঠানামা স্বাভাবিক। আমি বলি, বাজার পড়লে কিনবেন, উঠলে বিক্রি করবেন। আমরা কঠোরভাবে পুঁজিবাজার মনিটরিং করি। এখানে ২০১০ সালের পুনরাবৃত্তি হওয়ার সুযোগ নেই।

শনিবার (২৫ ডিসেম্বর) রাজধানীর ইকোনমিক রিপোটার্স ফোরামের (ইআরএফ) অডিটরিয়ামে ‘এসএমই খাতের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় বিশ্বখ্যাত ধনকুবের ওয়ারেন বাফেটের উক্তির কথা স্মরণ করিয়ে দিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজার পড়লে শেয়ার কিনবেন আবার বাড়লে বিক্রি করবেন। কিন্তু আমাদের দেশের বিনিয়োগকারীরা উল্টো আচরণ করেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে কে কোন সিকিউরিটিজে বিনিয়োগ করেন, সেটা আমরা দেখি না। অথচ বিনিয়োগকারীরা লোকসান করলেই আমাদেরকে দোষারোপ করেন। আবার লাভ করলে কিছু বলেন না।

বিজ্ঞাপন

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো দেখভাল কিংবা সুপারভিশন আমরা করি। আমরা সুপারভিশন করতে গিয়ে অনেক কোম্পানির বিশেষ নিরীক্ষার প্রতিবেদনগুলোতে উঠে আসা অনেক তথ্য দেখেই আমরা ভয় পেয়ে যাই। প্রতিনিয়তই আমরা কোম্পানিগুলোর সঙ্গে বর্তমান অবস্থান ও তাদের কর্মপরিকল্পনাসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করি। কোম্পানি কর্তৃপক্ষের ইচ্ছা বা মনোভাব দেখার চেষ্টা করি।

তিনি বলেন, কোম্পানিগুলোর সঙ্গে কথা বলে দেখেছি— কিছু কোম্পানি ইচ্ছাকৃতভাবে সাধারণ মানুষের টাকা আত্মসাৎ করে বিদেশে পাচার করছে, বাড়াবাড়ি করছে। অনেক কোম্পানিতে আবার সত্যিই ব্যবসা খারাপ হওয়ার মতো ঘটনা দেখতে পাই। এক্ষেত্রে যে কোম্পানির জন্য যা পদক্ষেপ নেওয়া দরকার, তা নেই। তবে ইচ্ছাকৃতভাবে টাকা পাচারকারীদের শাস্তি দিতে আমরা বদ্ধ পরিকর।

শিবলী রুবাইয়াত বলেন, দেশের অর্থনীতিতে এসএমই খাতের গুরুত্ব অনেক। আমরা এই খাত এগিয়ে নিতে কাজ করছি। এখন পুঁজিবাজার থেকে এসএমই খাতের কোম্পানিগুলো অর্থ সংগ্রহ করতে পারে। এক্ষেত্রে মূল মার্কেটের তুলনায় অনেক ছাড় দেওয়া হয়েছে। প্রয়োজনে ভবিষ্যতে আরও সুবিধা দেওয়া হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিচালক ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মাসুদুর রহমান, বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভূঁইয়া, ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) প্রেসিডেন্ট হাসান ইমাম রুবেল বক্তব্য রাখেন।

ফাইল ছবি

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন