বিজ্ঞাপন

প্রথম দিন ‘সমানে সমান’

January 1, 2022 | 2:38 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

টস জিতে প্রথমে বোলিং করতে নেমে শুরুটা হয়েছিল দুর্দান্ত। ডেভন কনওয়ের প্রতিরোধে মাঝের সময়টা ভালো কাটেনি বাংলাদেশের। তবে শেষ সেশনে তিন উইকেট তুলে নিয়ে ঠিকই নিউজিল্যান্ডের লাগাম টেনে ধরেছে বাংলাদেশ। মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম দিনে ২৫৮ রান তুলেছে নিউজিল্যান্ড। অন্যদিকে বাংলাদেশ তুলে নিয়েছে পাঁচ উইকেট। বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসনের মতে, প্রথম দিন শেষে দুই দলের অবস্থান সমানে সমান।

বিজ্ঞাপন

মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভাল নিউজিল্যান্ডের অন্য উইকেটগুলোর মতো অতোটা পেস বান্ধব নয়। স্পিনাররাও কিছু সহায়তা পায় এই মাঠে। তবুও নিউজিল্যান্ডের পিচে সকালে নতুন বলে পেসাররা যে সুবিধা পাবেন সেটা জানা কথাই। এসব বিবেচনা করেই হয়তো টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। শুরুতে সুবিধা কাজেও লাগিয়েছে বাংলাদেশ।

চতুর্থ ওভারেই দারুণ এক বলে অধিনায়ক টম লাথামকে ফেরান শরিফুল ইসলাম। এরপর উইলি ইংয়কে নিয়ে দারুণ এক প্রতিরোধ গড়ে তোলেন ডেভন কনওয়ে। ইংয় হাফ সেঞ্চুরি পেয়েছেন, কনওয়ে সেঞ্চুরি করেছেন। তবে এই দুজনের সঙ্গে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা রস টেলর ও টম ব্যান্ডেলকে তুলে নিয়ে ম্যাচে ভালোভাবেই টিকে আছে বাংলাদেশ।

শনিবার (১ জানুয়ারী) টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসন বলেছেন, ‘প্রথম ঘন্টায় আমরা দারুণ বোলিং করেছি। অনেকবার বল ব্যাটের পাশ দিয়ে গিয়েছে। দেখা যাবে এমন বোলিংয়ে হয়তো অন্যদিন আরও ২-৩টা উইকেট বেশি পড়েছে। কনওয়ে ভালো খেলেছে। দিন শেষে খেলাটা সমান সমান অবস্থায় আছে।’

বিজ্ঞাপন

দিনের শুরুতে তাসকিন আহমেদও দুর্দান্ত বোলিং করেছেন। বেশ কয়েকবার উইকেটের সম্ভবনা তৈরি করেছিলেন বাংলাদেশি পেসার। তবে তিনি প্রথম দিনের উইকেট পাননি একটিও। ভাগ্য ভালো হলে উইকেট বাড়তে পাড়ত শরিফুল ইসলামেরও।

ওটিস গিবসন বারবারই বলতে চাইলেন ভাগ্য ভালো হলে আজ আরও ২-৩টি উইকেট পেতে পারত বাংলাদেশ, ‘আমরা বাংলাদেশের উইকেটে ঘাস দেখি না। এটা একটা বিষয়। আমরা ভেবেছিলাম শুরুতে মুভমেন্ট পাব এই উইকেট। সেটা পেয়েছিও। আজ গরমও ছিল। যে কারণে উইকেটের ভেজা ভাবটা বেশিক্ষন ছিল না। এখন অনেকটা ফ্ল্যাট উইকেট বলা যায়। তবে ছেলেরা যেভাবে বল করেছে তাতে আমি গর্বিত। ওরা সারাদিন ভালো বল করেছে। মিরাজ একটা প্রান্ত থেকে রান কম দিয়ে বল করে গেছে।’

বাংলাদেশ কোচ বলেন, ‘সব পেসারই ভালো করেছে। ইবাদতও ভালো করেছে। ওদের জন্য এই কন্ডিশন কিন্তু অচেনা। আমরা একটু সামনে বল করেছি। সুইং করিয়েছি। দেখা যাবে এমন বোলিংয়ে হয়তো অন্যদিন আরও ২-৩টা উইকেট বেশি পড়েছে। কনওয়ে একটুর জন্য বেঁচে গেছে। তবে এটাই হয় আন্তর্জাতিক ক্রিকেটে। আজ অনেক গরমও ছিল। ওদের নিয়ে আমি গর্বিত।’

বিজ্ঞাপন

৪০ দিনের সফরে নিউজিল্যান্ডে এবার দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট শুরু হয়েছে। দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ৯ জানুয়ারী।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন