বিজ্ঞাপন

ইসি পুনর্গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে গণফোরাম

January 2, 2022 | 6:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদের আহ্বানে বঙ্গভবনে সংলাপে বসেছে গণফোরামের একটি প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

রোববার (২ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় গণফোরামের আট সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বঙ্গভবনে এ সংলাপ শুরু হয়েছে। গণফোরামের পক্ষে এতে নেতৃত্ব দিচ্ছেন দলটির কেন্দ্রীয় নেতা মোকাব্বির খান।

গণফোরামের এই প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন— আ ও ম শফিক উল্লাহ, মোস্তাক আহমেদ, ইঞ্জিনিয়ার হারুন আর রশীদ তালুকদার, অ্যাডভোকেট সুরাইয়া বেগম, অ্যাডভোকেট সেলিম আকবর, অ্যাডভোকেট আব্দুর রহমান জাহাঙ্গীর ও শাহ নুরুজ্জামান।

আরও পড়ুন- আজ রাষ্ট্রপতির সংলাপে যাচ্ছে গণফোরাম

বিজ্ঞাপন

গত ২০ ডিসেম্বর সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শুরু হয়। এর পর ২২ ডিসেম্বর রাষ্ট্রপতি সংলাপে বসেন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সঙ্গে। এরপর ২৬, ২৭ ও ২৯ ডিসেম্বর যথাক্রমে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বাংলাদেশ তরিকত ফেডারেশন, খেলাফত মজলিস, বাংলাদেশ ওয়ার্কাস পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট ও ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি।

মো. জিল্লুর রহমান রাষ্ট্রপতি থাকাকালে ২০১১ সালে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সার্চ কমিটি গঠন করেন। পরে সেই সার্চ কমিটি নির্বাচন কমিশন গঠনের জন্য একটি প্যানেল প্রস্তাব করে। রাষ্ট্রপতি সেই প্যানেল থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার এবং চার জনকে কমিশনার হিসেবে নিয়োগ দেন।

জিল্লুর রহমানের মৃত্যুর পর রাষ্ট্রপতির দায়িত্বে আসা আবদুল হামিদও সেই প্রক্রিয়া অনুসরণ করে আসছেন। সবশেষ ২০১৬ সালের ডিসেম্বরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেন। এক মাসের এই সংলাপে নির্বাচন কমিশনের নিবন্ধিত ৩১টি রাজনৈতিক দল অংশ নেয়।

বিজ্ঞাপন

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরেরে ১৪ ফেব্রুয়ারি। নতুন কমিশন গঠনের জন্য সংসদে প্রতিনিধিত্বশীল রাজনেতিক দলগুলোর মতামত জানতেই রাষ্ট্রপতি এই সংলাপ আয়োজন করেছেন।

সারাবাংলা/এএইচএইচ/এজেড

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন