বিজ্ঞাপন

ইসি আইন করতে প্রয়োজনে বিশেষ অধিবেশন আহ্বানের প্রস্তাব গণফোরামের

January 2, 2022 | 7:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন (ইসি) গঠন করতে আইন প্রণয়নে প্রয়োজনে সংসদের বিশেষ অধিবেশন আহ্বানের লিখিত প্রস্তাব জানিয়েছে গণফোরাম। ইসি পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতির চলমান সংলাপে দলটির পক্ষ থেকে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে এ প্রস্তাব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় গণফোরামের আট সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বঙ্গভবনে এ সংলাপ শুরু হয়। গণফোরামের পক্ষে নেতৃত্বে ছিলেন দলের কেন্দ্রীয় নেতা মোকাব্বির খান। সংলাপ শেষে বঙ্গভবনের সামনে সংবাদকর্মীদের এ তথ্য জানান তিনি।

গণফোরামের এই প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন— আ ও ম শফিক উল্লাহ, মোস্তাক আহমেদ, ইঞ্জিনিয়ার হারুন আর রশীদ তালুকদার, অ্যাডভোকেট সুরাইয়া বেগম, অ্যাডভোকেট সেলিম আকবর, অ্যাডভোকেট আব্দুর রহমান জাহাঙ্গীর ও শাহ নুরুজ্জামান।

আরও পড়ুন- ইসি পুনর্গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে গণফোরাম

বিজ্ঞাপন

সংলাপ শেষে মোকাব্বির খান গণমাধ্যমকর্মীদের বলেন, সংবিধানে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে যে নির্দেশনা আছে সেভাবেই নির্বাচন কমিশন গঠন করার বিষয়ে লিখিত প্রস্তাব করেছি। রাষ্ট্রপতি নিজেও ইসি গঠনে আইন করা উচিত বলে মত দিয়েছেন। রাষ্ট্রপতি বলেছেন, আমাদের প্রস্তাবনাসহ অন্য রাজনৈতিক দলগুলো যেসব প্রস্তাবনা দিয়েছে, সেগুলো তিনি সরকারের কাছে তুলে ধরবেন।

মোকাব্বির খান আরও বলেন, আমরা রাষ্ট্রপতিকে বলেছি— সার্চ কমিটির মাধ্যমে যে নির্বাচন কমিশন গঠন করা হয়, সেই কমিশন প্রত্যাশা করতে ব্যর্থ হয়। জনগণ নির্বিঘ্নে ও নিরপেক্ষভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে  না। নির্বাচন কমিশন ক্ষমতাসীন দলের আজ্ঞাবহ হয়ে থাকে। বর্তমান যে নির্বাচন কমিশন রয়েছে, তার নেতৃত্বেও সব নির্বাচনই প্রশ্নবিদ্ধ হয়েছে। সে কারণেই আমরা সংবিধানে উল্লেখ করা আইনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের কথা বলেছি।

গণফোরামের পক্ষে দেওয়া লিখিত প্রস্তাবনায় ইসি আইন করতে প্রয়োজনে সংসদের বিশেষ অধিবেশন আহ্বান করে প্রয়োজনীয় বিধিবিধান প্রণয়নে কার্যকর উদ্যোগ নিতে অনুরোধ জানানো হয়েছে রাষ্ট্রপতির প্রতি। প্রস্তাবনায় গণফোরাম বলছে, নির্বাচন চলকালে প্রশাসন ও পুলিশসহ রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর নির্দলীয় ও নিরপেক্ষ ভূমিকা ও দায়দায়িত্ব নিশ্চিত করতে প্রয়োজনীয় বিধিবিধান প্রণয়ন করা এখন জাতীয় দাবিতে পরিণত হয়েছে।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নিতে প্রতিনিধি দলে গণফোরামের প্রতিষ্ঠাতা ড. কামাল হোসেন কেন নেই— গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের জবাবে ওই প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা মোকাব্বির খান বলেন, তিনি (ড. কামাল) অসুস্থ। সবসময় সব প্রেগ্রামে তিনি যেতে পারেন না।

ড. মোস্তফা মোহসীন মন্টুর নেতৃত্বাধীন গণফোরামের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, গণফোরাম নির্বাচন কমিশনে নিবন্ধিত একটি দল। আমরা সংসদে আছি। আজ রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে এসেছি। যারা বিচ্ছিন্নভাবে চলে গেছে, সেটি তাদের বিষয়। আমাদের কিছু বলার নেই।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশগ্রহণ প্রসঙ্গে ড. কামালের সম্মতি ছিল কি না— এমন প্রশ্নের জবাবে মোকাব্বির খান বলেন, ড. কামাল হোসেন কারও ওপর কিছু চাপিয়ে দেন না। তিনি এককভাবে কোনো সিদ্ধান্ত নেন না। তিনি আমাদের বলেছেন, আলোচনা করে যেন সিদ্ধান্ত নেওয় হয়। আমরা সিদ্ধান্ত (রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশগ্রহণের) নিয়েছি।

এ বিষয়ে জানতে ড. কামাল হোসেন মোবাইল ফোনে সারাবাংলাকে বলেন, ‘আমি কাউকে অনুমতিও দেই নাই, কাউকে নিষেধও করি নাই।’ এর চেয়ে বেশি কিছু বলতে চাই না।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে গণফোরামের আরেক অংশের নেতা মোস্তফা মোহসীন মন্টু সারাবাংলাকে বলেন, ‘উনি (ড. কামাল হোসেন) নিষেধ করেছেন (সংলাপে অংশ নেওয়ার বিষয়ে)। কিন্তু তারা গেছে। প্রশ্ন হচ্ছে— ড. কামাল হোসেন এখন কার?’ মোকাব্বির খানকে ইঙ্গিত করে মন্টু আরও বলেন, উনি ২ নম্বরি সংসদের সদস্য। নিজেও তেমনই।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন