বিজ্ঞাপন

ইসি পুনর্গঠনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বিকল্পধারা

January 2, 2022 | 8:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদের আহ্বানে বঙ্গভবনে সংলাপে বসেছে বিকল্পধারা বাংলাদেশের একটি প্রতিনিধি দল।

বিজ্ঞাপন

রোববার (২ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় সাত সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে বঙ্গভবনে এ সংলাপ শুরু হয়েছে। বিকল্পধারার পক্ষে এতে নেতৃত্ব দিচ্ছেন দলটির শীর্ষ মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান।

গত ২০ ডিসেম্বর সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শুরু হয়। এরপর বুধবার ২২ ডিসেম্বর রাষ্ট্রপতি সংলাপে বসেন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল—জাসদের সঙ্গে। এরপর ২৬, ২৭ ও ২৯ ডিসেম্বর যথাক্রমে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি—বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, খেলাফত মজলিস, বাংলাদেশ ওয়ার্কাস পার্টি, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট ও ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপ করেন রাষ্ট্রপতি।

মো. জিল্লুর রহমান রাষ্ট্রপতি থাকাকালে ২০১১ সালে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সার্চ কমিটি গঠন করেন। পরে সেই সার্চ কমিটি নির্বাচন কমিশন গঠনের জন্য একটি প্যানেল প্রস্তাব করে। রাষ্ট্রপতি সেই প্যানেল থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার এবং চারজনকে কমিশনার হিসেবে নিয়োগ দেন।

বিজ্ঞাপন

জিল্লুর রহমানের মৃত্যুর পর রাষ্ট্রপতির দায়িত্বে আসা আবদুল হামিদও সেই প্রক্রিয়া অনুসরণ করে আসছেন। সর্বশেষ ২০১৬ সালের ডিসেম্বরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেন। এক মাসের এই সংলাপে নির্বাচন কমিশনের নিবন্ধিত ৩১টি রাজনৈতিক দল অংশ নেয়।

উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার নেতৃত্বাধী বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরেরে ১৪ ফেব্রুয়ারি। নতুন কমিশন গঠনের জন্য সংসদে প্রতিনিধিত্বশীল রাজনেতিক দলগুলোর মতামত জানতেই রাষ্ট্রপতির এ সংলাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এজেড/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন