বিজ্ঞাপন

বিচার হচ্ছে না, এ কথা সঠিক নয়: নৌ প্রতিমন্ত্রী

January 3, 2022 | 2:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নৌ পথে দুর্ঘটনার বিচার হচ্ছে না, এ কথা সঠিক নয়; বিচার হচ্ছে। মেরিনকোর্টে বিচার হচ্ছে, অনেক মামলা চলমান রয়েছে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বিজ্ঞাপন

সোমবার (৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে লঞ্চের আগুনে দগ্ধদের দেখতে এসে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী।

মন্ত্রী বলেন, এর আগেও অনেক দুর্ঘটনা ঘটেছে; তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেওয়া হয়েছে। মেরিনকোর্টে সর্বোচ্চ শাস্তি পাঁচ বছরের কারাদণ্ড। এই যে সবকিছু আইনের মধ্যে আটকানো, এই জায়গাটাতে আরও কাজ করা দরকার।

তিনি বলেন, কর্তৃপক্ষের দুর্বলতা রয়েছে। মালিকসহ যারা এর সঙ্গে সংশ্লিষ্ট তাদেরও দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা কাটিয়ে ওঠা একটি চ্যালেঞ্জ।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ধীরে ধীরে দুর্ঘটনা কমে আসছে। বাংলাদেশে আগুনে পুড়ে যাওয়া জলযান এটাই প্রথম। এভাবে কখনও পোড়েনি। পুড়ে যাওয়ার কথা না। তদন্ত কমিটি করা হয়েছে। রিপোর্ট পেলে জানা যাবে মূল কারণ কী?

মালিকদের চাপে নৌ অধিদফতরের অভিযান বন্ধ করে দেওয়া হয়েছে, মালিকদের কাছে সরকার জিম্মি কি না? এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা দীর্ঘদিনের প্র্যাকটিস। এটা ওভার নাইট ক্লিয়ার করা যাবে না। বোধের অভাব আছে। সবাই একা ভালো থাকতে চায়। কিন্তু, একা ভালো থাকা যাবে না। সম্মিলিতভাবে ভালো থাকতে হবে। আর অভিযান চলমান আছে, বন্ধ হবে না।

মন্ত্রী বলেন, অবশ্যই যাত্রী বান্ধব ও নিরাপদ সেবা দিতে হবে। যারা সেবা দিতে পারবে না, তারা এই সেক্টরে থাকতে পারবে না। যে আইন আছে তার নবায়নে কাজ চলছে।

বিজ্ঞাপন

সারাবংলা/এসএসআর/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন