বিজ্ঞাপন

‘সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে আলাদা করে দেখতে হবে’

January 5, 2022 | 7:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে সরকারি দফতর-অধিদফতরের মতো করে না দেখে আলাদা করে দেখার আহ্বান জানিয়েছেন কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী।

বিজ্ঞাপন

তিনি বলেন, সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোকে অধিদফতরের মতো দেখলে রাষ্ট্রীয় পলিসি ও সৃজনশীলতা নষ্ট হয়ে যাবে। কেননা নির্বাচন কমিশন ও পাবলিক সার্ভিস কমিশনের মতো প্রতিষ্ঠানগুলো তৈরি হয়েছে সংবিধান অনুযায়ী। আর অধিদফতরগুলো প্রতিষ্ঠা করা হয় আইনের মাধ্যমে। এসব প্রতিষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য আলাদা, পরিচালনা পদ্ধতিও আলাদা। কাজেই এগুলোকে এক করে ফেললে চলবে না।

বুধবার (৫ জানুয়ারি) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) পাবলিক লেকচারে এসব কথা বলেন তিনি। এতে ‘সিস্টেমেটিক ভিউ অব দ্য বাংলাদেশ কনস্টিটিউশন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী। বিআইডিএস মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে সংস্থাটির সম্মেলন কক্ষে এই লেকচার অনুষ্ঠিত হয়।

মুসলিম চৌধুরী বলেন, সংবিধান এমন একটি জিনিস, যার মাধ্যমে সব আইন-কানুন সবকিছুই হয়ে থাকে। কিন্তু এটি নিয়েই বেশিরভাগ মানুষেরই মাথাব্যাথা নেই। সবাইকে সংবিধান পড়তে হবে। কেবল নির্দিষ্ট কিছু অনুচ্ছেদ পড়লে হবে না। তাতে বরং অন্ধের হাতি দেখার মতো অবস্থা হবে। তাই সংবিধানের পুরোটা জানতে হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সংবিধান অনুযায়ী তৈরি সবগুলো সংস্থা যদি ঠিকমতো কাজ করে, তাহলে তাহলে জনগণই সর্বোচ্চ পর্যায়ে থাকবে। কেননা একটি রাষ্ট্রে জনগণই সার্বভৌম। বাকি সবই হচ্ছে জনগণের জন্য এবং জনগণকে সেবা নিশ্চিত করার জন্য। সংবিধানে দেওয়া অধিকারগুলো রক্ষার জন্য।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, জনগণের অধিকার নিশ্চিত করতে সংসদীয় স্থায়ী কমিটিগুলোকে  আরও শক্তিশালী করতে হবে। এছাড়া ন্যায়পাল ব্যবস্থা প্রবর্তনের কথা বলেন তারা। পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) মতো জুডিশিয়াল সার্ভিস কমিশনকে (জেএসসি) সাংবিধানিক প্রতিষ্ঠানে পরিণত করার পক্ষেও মত দেন।

বক্তারা বলেন, রাজনৈতিক অঙ্গনে অনেক সময় সংবিধানকে পাশ কাটিয়ে অনেক কথা বলা হয়। এক্ষেত্রে সংবিধানের অনুচ্ছেদকে যে যার মতো করে ব্যাখা দিয়ে থাকেন। এ বিষয়টিও খতিয়ে দেখা দরকার।

বিজ্ঞাপন

ড. বিনায়ক সেন বলেন, আমরা অনেক বিষয় নিয়েই গবেষণা করে থাকি। কিন্তু রাষ্ট্র কীভাবে চলে এবং রাষ্ট্রের অঙ্গগুলো কীভাবে চলে, সেসব বিষয় নিয়ে কোনো গবেষণা করা হয়নি। মানুষের বোঝার উপযোগী কর এসব বিষয় নিয়ে গবেষণা করা দরকার।

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন