বিজ্ঞাপন

স্থিতিশীলতা রক্ষায় রুশ সেনাবাহিনী মোতায়েন করবে কাজাখস্তান

January 6, 2022 | 1:41 pm

আন্তর্জাতিক ডেস্ক

কাজাখস্তানে স্থিতিশীলতা রক্ষার জন্য রাশিয়ার সামারিক বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ। দেশটিতে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে চলমান আন্দোলনে সরকার পতনের পর এই আহ্বান জানালেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

সারাদেশ বিক্ষোভ বাড়ার সঙ্গে সঙ্গে দুই দেশের মধ্যকার যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার (সিএসটিও) কাছে সমর্থনের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট কাসিম। তিনি বলেন, বিদেশি সন্ত্রাসীদের সহায়তায় সারাদেশে এই অস্থিরতা সৃষ্টি করা হয়েছে।

এদিকে প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেছেন। একইসঙ্গে রাতে কারফিউ এবং গণসমাবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন তিনি। বিক্ষোভ দমনে কঠোর হবেন বলেও অঙ্গিকার করেন।

আরও পড়ুন: এলপিজি’র মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে কাজাখস্তানের সরকার পতন

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ভোরে একটি টেলিভিশন বক্তৃতায় প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ বলেন, ‘দেশকে স্থিতিশীল করার জন্য সিএসটিও’র কাছে সহযোগিতা চেয়েছেন।’ রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের পাঁচটি দেশের সমন্বয়ে এই সামরিক জোটটি গঠন করা হয়েছে।

এর আগে গতকাল বুধবার (৫ জানুয়ারি) সংস্থাটির চেয়ারম্যান ও আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান ফেসবুকে এক বিবৃতিতে জানিয়েছেন, ‘জোটের পক্ষ থেকে সাময়িক সময়ের জন্য শান্তিরক্ষী বাহিনী পাঠান হবে।’

এদিকে কাজাখস্তানের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। একইসঙ্গে বিক্ষোভকারীদের সংযমের আহ্বান জানিয়েছে দেশটি।

বিজ্ঞাপন

এর আগে কাজাখস্তানে এলপি গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ করে সাধারণ মানুষ। পরে বিভিন্ন রাজনৈতিক দল আন্দোলনে যুক্ত হওয়ার কারণে তা দ্রুতই বৃহৎকার ধারণ করেছে বলে অভিযোগ রয়েছে। এর ফলে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভের কাছে নিজের ও সরকারের পদত্যাগ পত্র জমা দেন তিনি। পরে উপপ্রধানমন্ত্রী আলী খান ইসমাইলভ অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিযুক্ত হয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার এলপি গ্যাসের ওপর থেকে সেই প্রাইস ক্যাপ তুলে নিয়েছিলে সরকার। ফলে এলপি গ্যাসের দাম একদিনে ব্যাপক বেড়ে যায়। এর প্রতিবাদে মঙ্গলবার থেকেই প্রতিবাদ শুরু হয়। পরদিন বুধবার প্রতিবাদ সহিংস রূপ নেয়।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন