বিজ্ঞাপন

ভোজ্যতেলের দাম আপাতত বাড়ছে না

January 6, 2022 | 6:54 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভোজ্যতেলের দাম আপাতত বাড়ছে না। ব্যবসায়ীদের ঘোষণা অনুযায়ী— বাজারে প্রতি লিটার ভোজ্যতেলের বর্ধিত দাম ৮ থেকে ১০ টাকা কার্যকর হচ্ছে না। সমন্বিত ও অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি চূড়ান্ত না হওয়া পর্যন্ত বর্তমান মূল্যই বহাল থাকবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) অত্যাবশ্যকীয় পণ্যের (চিনি ও ভোজ্যতেল) মূল্য নির্ধারণ পদ্ধতি সংশোধন ও ব্যয় বিবরণী হালনাগাদ করণের লক্ষ্যে গঠিত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অনুবিভাগ) এ এইচ এম সফিকুজ্জামান ত্রিপক্ষীয় বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান।

সফিকুজ্জামান বলেন, ‘বর্তমানের মূল্য নির্ধারণ পদ্ধতিটি ১০ বছরের পুরনো। এই পদ্ধতিটির সংশোধন ও হালনাগাদ করতেই আজকের বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশ ট্রেড অ্যান্ড টেরিফ কমিশনের মূল্য নির্ধারণ পদ্ধতি, বিপণন প্রতিষ্ঠানগুলোর মূল্য নির্ধারণ পদ্ধতি আমরা অ্যানালাইসিস করেছি। এ বিষয়ের ওপর বিশেষজ্ঞরাও তাদের মতামত রেখেছেন। আপাতত ভোজ্যতেলের দাম বাড়ছে না।’

বিজ্ঞাপন

সূত্র জানায়, আমদানি ব্যয় বৃদ্ধির কারণ দেখিয়ে সয়াবিন তেলের দাম লিটারে ৮ টাকা বাড়ানোর প্রস্তাব করে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সেই সঙ্গে পাম তেলের দামও বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়।

সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ে দেওয়া তেলের দাম বাড়ানোর এই প্রস্তাব আগামী ৮ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু বৃহম্পতিবারের সভায় না নাকচ হওয়ায় আপাতত তেলের দাম বাড়ছে না।

সভা শেষে অতিরিক্ত সচিব সফিকুজ্জামান বলেন, ‘আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বৃদ্ধির কারণ দেখিয়ে দেশের বাজারে রিফাইনারি অ্যাসোসিয়েশন ভোজ্যতেলের দাম বাড়ানোর আবেদন করেছে। তবে সরকার এখনও ভোজ্যতেলের দাম বাড়ায়নি। যাচাই বাছাই করে এ ব্যাপারে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।’

বিজ্ঞাপন

অতিরিক্ত সচিব আরও বলেন, ‘আমরা ভোজ্যতেলের দাম নির্ধারণ পদ্ধতি রিভিউ করছি। আগামী মঙ্গলবার কমিটির সদস্যরা রিফাইনারি বড় কোম্পানিগুলোর কারখানা পরিদর্শনে যাবে। সেখানে তারা আমদানি মূল্য, প্যাকেজিং খরচসহ অন্যান্য খরচ পর্যালোচনা করবে। এরপর আমরা দাম নির্ধারণ পদ্ধতি ঠিক করব। তারপর আমরা বসে তেলের দাম ঠিক করব।’

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন