বিজ্ঞাপন

ভারতে হচ্ছে না এশিয়া কাপ

April 10, 2018 | 5:17 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চলতি বছরের এশিয়া কাপ ক্রিকেট ভারতের মাটিতে হচ্ছে না। এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) জানিয়েছে, ভারতের পরিবর্তে ২০১৮ সালের এশিয়া কাপ ক্রিকেট অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে।

সব কিছু ঠিক থাকলে, ১৪তম এশিয়া কাপ ক্রিকেট আসর বসবে আমিরাতে। এর আগে ২০১২, ২০১৪ ও ২০১৬ সালে বাংলাদেশে হয় এশিয়া কাপের টানা তিনটি আসর। একাধিকবার সফলভাবে এশিয়া কাপের আয়োজন করে সাড়া ফেলেছিল বাংলাদেশ। এবার ভারত-পাকিস্তান দ্বন্দ্বে আয়োজক হওয়ার সুযোগ পেল আমিরাত। চলতি বছরের ১৩ থেকে ২৮ সেপ্টেম্বর আসন্ন আসরের সম্ভাব্য সূচি ধরা হয়েছে।

বাংলাদেশ, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা আর আফগানিস্তানের সঙ্গে খেলতে হলে কোয়ালিফাইং বাধা পেরুতে হবে অন্য দলটিকে। যেখানে অংশ নেবে হংকং, পাপুয়া নিউগিনি, নেপাল, ওমান ও আরব আমিরাত। এখান থেকে চ্যাম্পিয়ন দল সুযোগ পাবে ১৪তম এশিয় কাপে।

বিজ্ঞাপন

আগেই জানা গিয়েছিল, পাকিস্তানকে ভারতের মাটিতে খেলতে না দেওয়ার খেসারত দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে। অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের পর এবার সিনিয়র এশিয়া কাপ ক্রিকেটও হাতছাড়া হলো ভারতের। পাকিস্তানের সঙ্গে ভারতের দ্বিপাক্ষিক সিরিজের ব্যাপারে সবুজ সংকেত দেয়নি ভারত সরকার। তবে, হকি বা অ্যাথেলেটিক্সে পাকিস্তান দলকে ভারতে খেলার অনুমতি দেয় ভারত সরকার। পরে, পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েনে আসরটির আয়োজনে সরে দাঁড়ায় ভারত।

উল্লেখ্য, ২০১৫ সালের অক্টোবরে এশিয়ান ক্রিকেট কাউন্সিল-এসিসি’র সভায় সিদ্ধান্ত হয়েছিল ২০১৮ এশিয়া কাপ অনুষ্ঠিত হবে ভারতে। কিন্তু, নিদাহাস ট্রফির পূর্বে এসিসি’র সভায় বিসিসিআই এশিয়া কাপ আয়োজন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়। শুধু তাই না অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ আয়োজন করবে না বলেও, সাফ জানায় তারা।

এসিসি এবারের এশিয়া কাপে কিছুটা পরবর্তন এনেছে। প্রতিবারই ওয়ানডে ফরম্যাটে খেলা হয়। তবে, গতবার টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে সেই আসর হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। আবারো ওয়ানডে ফরম্যাটে খেলা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন