বিজ্ঞাপন

‘পর্যায়ক্রমে সব মহাসড়ক চার ও ছয় লেনে উন্নীত করা হবে’

January 9, 2022 | 8:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্তমানে সারাদেশে প্রায় ২২ হাজার কিলোমিটার সড়ক রয়েছে। এর মধ্যে মহাসড়ক (হাইওয়ে) রয়েছে চার হাজার কিলোমিটার। পর্যায়ক্রমে এসব মহাসড়ক চার ও ছয় লেনে উন্নীত করা হবে বলে জানিয়ছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

বিজ্ঞাপন

রোববার (৯ জানুয়ারি) সকালে রাজধানীর হোটেল কন্টিনেন্টালে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) কর্তৃপক্ষের এক চুক্তি সই অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম রওশন আরা মান্নান এমপি, পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজ, সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. আবদুস সবুর প্রমুখ।

যানযট নিরসনে হাতিরঝিলের সঙ্গে চট্টগ্রাম রোড মোড় এবং তারাবো লিংক মহাসড়ক চার লেনে উন্নীত করা হচ্ছে। ফলে কম সময়েই হাতিরঝিল হয়ে চিটাগাং রোডে পৌঁছানো সম্ভব হবে। এজন্য ১ হাজার ২০৯ কোটি টাকার প্রকল্প নেওয়া হচ্ছে। সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) এ প্রকল্প বাস্তবায়ন হবে।

নজরুল ইসলাম বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে আমরা কাজ করে যাচ্ছি। পর্যায়ক্রমে সব হাইওয়ে চার ও ছয় লেন হবে। যে সব ফোর লেন আছে, সেগুলো ছয় লেনে উন্নীত করার কাজ শুরু করা হয়েছে।’

বিজ্ঞাপন

সচিব আরও বলেন, ‘সারাদেশে ৫৬ কিলোমিটার উড়ালসড়ক পথ নির্মাণ করা হবে। এর আওতায় ঢাকা-নারায়ণগঞ্জ সংযুক্ত করে ১৩ কিলোমিটার ফোর লেন নির্মাণ করা হবে।’

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন