বিজ্ঞাপন

সীমান্ত এলাকায় স্বল্পমেয়াদী অনুমতি পত্র চালুর উদ্যোগ বিজিবি’র

January 10, 2022 | 5:35 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নওগাঁ: সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর হত্যা ও অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে নতুন নতুন উদ্যোগ নিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ভারত সীমান্ত এলাকার মানুষদের জন্য পাসপোর্ট-ভিসার স্থলে স্বল্পমেয়াদী অনুমতি পত্র চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে। এরইমধ্যে বিএসএফ ও ভারত সরকারকে এই প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ শাফিনুল ইসলাম।

বিজ্ঞাপন

সোমবার (১০ জানুয়ারি) দুপুরে নওগাঁর মহাদেবপুরে শীতকালীন মহড়া পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ শাফিনুল ইসলাম। মহাদেবপুর উপজেলার খাজুর এলাকায় মহড়া পরিদর্শন করেন তিনি।

বিজিবির মহাপরিচালক বলেন, ‘বাংলাদেশ-ভারতের যেসব এলাকায় সীমান্ত রয়েছে এদের অনেক আত্মীয় দুই পারেই বসবাস করে। ফলে বিভিন্ন উৎসবে তাদের যাতায়াত আদিকাল থেকে। কিন্তু এখন সীমানা হয়েছে। পাসপোর্ট ও ভিসার প্রয়োজন হয়। ফলে ভিসা ছাড়া কেউ ভারতে গেলে তখনই সেটা অবৈধ অনুপ্রবেশ হয়। এজন্য বিষয়টি নিয়ে বিজিবি যাচাইবাছাই করছে। যদি এই স্বল্পমেয়াদী অনুমতি পত্র চালু করা যায় তাহলে অবৈধ অনুপ্রবেশ রোধ করা অনেকাংশেই সম্ভব হবে।’

এসময় উপস্থিত ছিলেন- ব্রিগেডিয়ার জেনারেল কবির, রংপুর অঞ্চলের সেক্টর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নওরোজ, রাজশাহীর সেক্টর কমান্ডার আনোয়ার লতিফসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন