বিজ্ঞাপন

ইনিংস হারেও ইতিবাচক অনেক কিছুই দেখছেন মুমিনুল

January 11, 2022 | 2:13 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে দাঁড়াতেই পারল না বাংলাদেশ। ব্যাটিং, বোলিং দুই বিভাগেই ব্যর্থ বাংলাদেশ ম্যাচের তৃতীয় দিনেই হেরেছে ইনিংস ও ১১৭ রানে। তবে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন লিটন ‍কুমার দাস। প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করেছেন ইয়াসির আলি, নুরুল হাসান সোহান। টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলছেন, এসব দারুণ ইতিবাচক দিক।

বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চে দাঁড়াতে না পারলেও তার আগে মাউন্ট মঙ্গানুইয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ। প্রথম টেস্টে টানা চার দিন দাপট ধরে রেখে কিউইদের ৮ উইকেটে হারিয়েছিল মুমিনুল হকের দল। ফলে শেষ টেস্টে বড় ব্যবধানে হেরেও ‍দুই ম্যাচের সিরিজটি ড্র করে ফিরতে পারছে বাংলাদেশ দল। এটাও কম অর্জনের নয়।

মঙ্গলবার (১১ জানুয়ারি) ম্যাচ শেষে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল হক বলেন, ‘প্রথম টেস্টে আমরা দলগত পারফর্ম করতে পেরেছি, এটা একটা পজিটিভ বিষয়। এই টেস্টে ভালো পারফরম্যান্স হয়নি। তবে প্রথম ইনিংসে ইয়াসির পঞ্চাশ (৫৫), সোহান চল্লিশ (৪১) করেছে, এসব পজিটিভ। দ্বিতীয় ইনিংসে লিটনের শতক, অসাধারণ ইনিংস এটা। সবচেয়ে বড় হলো আমাদের বিশ্বাস করা দরকার ছিল যে আমরা বিদেশে টেস্ট জিততে পারি, এবং প্রথম টেস্টে সেটা করে দেখিয়েছি। এটা পজিটিভ বিষয়।’

বিজ্ঞাপন

অধিনায়ক হওয়ার পর থেকেই বিদেশে বড় দলের বিপক্ষে টেস্ট ম্যাচ জেতার স্বপ্ন দেখতেন বলেছেন মুমিনুল, ‘আমি টেস্ট অধিনায়ক হয়েছিলাম একটা কঠিন সময়ে। তখন স্বপ্ন দেখতাম বড় দলের সঙ্গে ম্যাচ জেতার। তো প্রথম টেস্ট জেতাটা আমাদের জন্য খুবই দরকার ছিল। কারণ সবাই এখন বিশ্বাস করতে পারছে যে আমরা বিদেশে গিয়ে বড় দলকে হারাতে পারি।’

ক্রাইস্টচার্চে ৬ উইকেটে ৫২১ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেছিল নিউজিল্যান্ড। ডাবল সেঞ্চুরি করেন অধিনায়ক টম লাথাম (২৫২), সেঞ্চুরি করেন ডেভন কনওয়ে (১০৯)।

পরে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, কাইল জেমিসন, নিল ওয়াগনারদের পেস তোপে প্রথম ইনিংসে মাত্র ১২৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলোঅন করে টাইগারদের আবারও ব্যাটিংয়ে পাঠায় নিউজিল্যান্ড। লিটন দাসের সেঞ্চুরিতে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থামে ২৭৮ রানে। যাতে ইনিংস ও ১১৭ রানের হার নিশ্চিত হয় বাংলাদেশের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন