বিজ্ঞাপন

স্মার্টকার্ড না থাকলে নাগরিকত্ব পূর্ণতা পায় না: মাহবুব তালুকদার

January 11, 2022 | 5:38 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, স্মার্টকার্ড না থাকলে কোনো নাগরিকের নাগরিকত্ব পূর্ণতা পায় না। স্মাটকার্ড যখন একজন হাতে পাবেন, তখন মনে হবে তিনি পূর্ণ নাগরিক । ১৫০টি প্রতিষ্ঠানে এই স্মাটকার্ডের ব্যবহার হচ্ছে। এই কার্ডে আপনার ২৫টি তথ্য রয়েছে, যা একজনের ব্যক্তিগত জীবনের সব জায়গায় কাজে লাগবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ জানুয়ারি) সকালে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা হলরুমে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, অনেক রক্তের বিনিময়ে আমাদের এই দেশ। সেই দেশে যাদের পরিচয় নেই, আমরা তাদের এনআইডির আওতায় আনার জন্য ইতোমধ্যে একটি কর্মশালা করেছি। যারা পরিচয়হীন, যাদের কোনো পরিচয় নেই, তাদের মানবধিকারও নেই। মানবধিকার পেতে হলে তাদের পরিচয় থাকতে হবে। আমরা তাদেরকে পরিচয়ের মধ্যে নিয়ে আসার চেষ্টা করছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, চলমান নির্বাচন নিয়ে আমি সন্তুষ্ট আবার অসন্তুষ্ট। আমার সন্তুষ্ট হবার প্রকাশ খুব কম। অসন্তুষ্ট হওয়ার প্রকাশটাই বিভিন্ন সময়ে বেশি। আমি অসন্তুষ্ট কেন যারা নির্বাচন সংশ্লিষ্ট তারা যদি অনুধাবন করতে পারেন তাহলে আমার অসন্তুষ্ট হওয়াটার একটা যোগ্যতা থাকে। আগামী ১৬ জানুয়ারি নারায়নগঞ্জ সিটি করপোরেশনের নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও আইনানুগ হয় সেটা করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে প্রচেষ্টা চালাচ্ছি। নারায়ণগঞ্জ সিটি নির্বাচন শেষ নির্বাচন। ওই নির্বাচন আমি নিজে পরিদর্শন করব।

বিজ্ঞাপন

এসময় স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মোবারক হোসেন, জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌর মেয়র মনির আক্তার খান তরুলোদী প্রমুখ।

সারাবাংলা/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন