বিজ্ঞাপন

কোচ নিয়ে কালক্ষেপণ কেন?

April 10, 2018 | 10:02 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশের ফুটবলে অ্যান্ড্রু ওর্ড এখন বিদায়ী পৃষ্ঠার মত। তার চলে যাওয়ার পর নতুন পৃষ্ঠার অপেক্ষায় জাতি। আরেক প্রকৃত ‘পাঞ্জেরি’ চায় দেশের ফুটবল সর্বোচ্চ অভিভাবক। তবে, প্রধান কোচ নিয়োগ দ্রুত সম্ভব হচ্ছে না। দীর্ঘসূত্রিতায় অনিশ্চয়তার চাদরে কোচ নিয়োগ।

আজ (মঙ্গলবার) কোচ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসার কথা ছিল। ন্যাশনাল টিমস কমিটির বৈঠক ছিল। সেটি হলো কই? বৈঠক বাতিল কমিটির চেয়ারম্যান না থাকায়। দেশের বাইরে অবস্থান করায় বৈঠক পেছানো হয়েছে এক ধাপ।

যার ফলে কালক্ষেপণ হচ্ছে কোচ নিয়োগেও। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কমিটির চেয়ারম্যান ফিরবেন ১২-১৩ এপ্রিল। তারপরেই ফের আলোচনায় বসবে কমিটির সদস্যরা। সিদ্ধান্ত নিবেন জাতীয় ফুটবল দলের ডাগ আউটে কে দায়িত্ব নিচ্ছেন।

বিজ্ঞাপন

তাই একটু অপেক্ষা বাড়লো বৈকি। তবে, সূত্র বলছে, কোচ শর্টলিস্ট করা চূড়ান্ত হয়ে গেছে। ওর্ডের সময় দু’জন কোচ শর্টলিস্টে ছিলেন। একজন স্প্যানিশ, আরেকজন ইতালিয়ান। তারাই এবারে কোচ হওয়ার দৌড়ে এগিয়ে থাকছেন।

এখন প্রশ্নের বিষয় কবে নতুন কোচ নিয়োগ দেয়া হবে? কবে আসবেন কবে কাজ শুরু করবেন সেটা নিয়েও প্রশ্ন উঠছে। নতুন কোচ এসে কখন শুরু করবেন কাজ?

বাংলাদেশের ফুটবলের রোগটা ধরতেও তো সময়ের প্রয়োজন!

বিজ্ঞাপন

অ্যান্ড্রু ওর্ড দীর্ঘদিন ধরে খেলোয়াড় বাছাই করে তাদের নিয়ে ক্যাম্প করেছেন। সম্পূর্ণ ফিট করে লাওস ম্যাচের জন্য প্রস্তুত করেছিলেন। তার চলে যাওয়ার পর পুরো দল হয়তো পাবেন নতুন কোচ তবে, ‘দেশের ফুটবল বারবার হারিয়ে যাওয়া’ রোগটাকে নির্মূল করতে সময়ই লাগবে তার।

তবে, ওর্ডের সঙ্গে সবসময় ছিলেন বাফুফের স্ট্র্যাট্রেজিক ডাইরেক্টর অস্ট্রেলিয়ান পল থমাস স্মলি। ওর্ডের সঙ্গী হয়ে দেশের ফুটবলের সবকিছুই লিখে রেখেছেন এমনটাই জানিয়েছেন তিনি। নতুন কোচকে সেই সব তথ্য দিয়ে সহায়তা করবেন বলে জানান। স্মলি বলেন, ‘নতুন কোচ আসলে আমি তাকে সুনির্দিষ্ট কিছু বিষয় তুলে ধরব। যাতে নতুন কোচের জন্য কাজ করতে সুবিধা হয়।

আগস্টে বাংলাদেশ অংশ নেবে এশিয়ান গেমসে। সেপ্টেম্বরে সাফ ফুটবল। তারপরেই বঙ্গবন্ধু গোল্ড কাপ। হাতে খুব একটা সময়ও নেই। মাঝে রোজার মাস শুরু হচ্ছে। এদিকে এএফসি কাপের জন্য আবাহনীর খেলোয়াড়রাও ব্যস্ত। কবে কোচ আসবেন, কবে শুরু হবে অনুশীলন সেটাই সবচেয়ে প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন