বিজ্ঞাপন

নাসিক নির্বাচন: সব কেন্দ্রে ইভিএম

January 15, 2022 | 6:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাত পোহালেই রোববার (১৬ জানুয়ারি) নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে (নাসিক) নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। প্রথমবারের মতো নাসিকের শতভাগ ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট নেওয়া হবে।

বিজ্ঞাপন

সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালটবাক্সসহ ভোটের প্রয়োজনীয় সামগ্রী।

এ ব্যাপানে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, নাসিক নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কমিশন সব ধরনের প্রস্তুতি নিয়েছে। আইনশৃঙ্খলাবাহিনীর টহল জোরদার করা হয়েছে। নির্বাচনে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে তারা প্রস্তুত রয়েছে।

বিজ্ঞাপন

না‍সিক নির্বাচনে ২৭ ওয়ার্ডে ১৯২ কেন্দ্রের এক হাজার ৩৩৩ ভোটকক্ষে অনুষ্ঠিত হবে। নির্বাচনে মোট ভোটার পাঁচ লাখ ১৭ হাজার ৩৬১ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ৫৯ হাজার ৮৪৬ জন, মহিলা দুই লাখ ৫৭ হাজার ৫১১ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার চার জন।

মোট প্রার্থীর সংখ্যা ১৮৯ জন। এর মধ্যে মেয়র পদে সাত জন, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৮ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিজ্ঞাপন

মেয়র পদে সাত প্রার্থী হলেন: আওয়ামী লীগের সেলিনা হায়াৎ আইভী, স্বতন্ত্র তৈমুর আলম খন্দকার, খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস, কামরুল ইসলাম স্বতন্ত্র।

প্রতিটি ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর সংখ্যা: নাসিক সিটি নির্বাচনের প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১৫ জন করে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিকভাবে মোতায়েন থাকবে।

বিজ্ঞাপন

মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োগ: এছাড়াও পুরো নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োগ করা হয়েছে। সাধারণ ওয়ার্ডে একটি মোবাইল ফোর্স, তিনটি সাধারণ ওয়ার্ডে একটি স্ট্রাইকিং ফোর্স, সিটি করপোরেশনের নির্বাচনি এলাকার প্রতি থানায় একটি করে রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স রাখা হয়েছে। এছাড়াও দুইটি সাধারণ ওয়ার্ডে একটি করে র‌্যাবের টিম এবং প্রতি দুইটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন বিজিবিসহ মোট ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এর আগে, ২০২১ সালের ৩০ নভেম্বর নাসিক নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী ১৬ জানুয়ারি এই সিটির নির্বাচন। ২০১১ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরু করে। এবার এই সিটিতে তৃতীয়বারের মতো নির্বাচন হতে যাচ্ছে। প্রথমবার নয়টি ওয়ার্ডে ইভিএম বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬তে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার সব কেন্দ্রে ভোট হবে ইভিএম পদ্ধতিতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন