বিজ্ঞাপন

মাদক আছে সন্দেহে গাড়ি আটকে উদ্ধার হলো বিষধর সাপ!

January 24, 2022 | 9:59 pm

লোকাল করেসপন্ডেন্ট

ভৈরব (কিশোরগঞ্জ): ঢাকা-সিলেট মহাসড়কে চলছিল হাইওয়ে পুলিশের মাদকবিরোধী অভিযান। মহাসড়কের ভৈরবের জগন্নাথপুর সড়ক সেতুর কাছে মাদক পাচারে জড়িত সন্দেহে একটি প্রাইভেট কার আটক করে অভিযানিক দল। গাড়ির পেছনের ডালা খুলতেই বেরিয়ে আসে ৯টি বাক্স। ধারণা করা হচ্ছিল, এতে রয়েছে মাদক। কিন্তু বাক্স খুলতেই চমকে উঠলেন সবাই। সেই বাক্স থেকে যে ফণা তুলে দাঁড়িয়ে গেল বিষধর সাপ!

বিজ্ঞাপন

সোমবার (২৪ জানুয়ারি) সকালে ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরবের জগন্নাথপুর সড়ক সেতু এলাকায় ঘটে এমন ঘটনা। এসময় সাপ পাচারকারী মাসুদ রানাকে (৩২) আটক করে হাইওয়ে পুলিশ। গাড়িতে সাপের উপস্থিতি পেয়ে খবর দেওয়া হয় বন অধিদফতরে।

হাইওয়ে পুলিশের আহ্বানে বন অধিদফতরের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে গাড়িতে পাওয়া বাক্স থেকে সাতটি সাপ উদ্ধার করে। এর মধ্যে ছিল চারটি খৈয়া গোখরা, দুইটি দাঁড়াশ, একটি পদ্ম গোখড়া। বন বিভাগ বলছে, এর মধ্যে চারটি খৈয়া গোখরা বিষধর যাদের কামড়ে মানুষের মৃত্যু ঘটতে পারে।

হাইওয়ে পুলিশ জানিয়েছে, আটক মাসুদ রানা আশুলিয়ার খেজুরটুক গ্রামের মো. খোরশেদ মিয়ার ছেলে। আটকের পর তার বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, উদ্ধার করা সাপগুলোকে বন অধিদফতরের তত্ত্বাবধানে দিয়ে দেওয়া হয়। সাপগুলোকে বন বিভাগের অধীন অঞ্চলে অবমুক্ত করা হবে বলে জানিয়েছে বন অধিদফতরের প্রতিনিধি দল।

বন অধিদফতরের সরীসৃপবিদ মো. সোহেল রানা জানান, ভৈরব হাইওয়ে পুলিশের উদ্ধার করা সাপগুলোর মধ্যে রয়েছে চারটি খৈয়া গোখরা। এগুলো জঙ্গলে বা গ্রাম এলাকায় পাওয়া যায়। এ জাতের সাপ বিষধর। সবগুলো সাপকেই বন অধিদফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অবমুক্ত করা হবে।

সোহেল রানা জানান, বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী বন্যপ্রাণী হত্যা, নিজ হেফাজতে রাখা বা বন্যপ্রাণী দিয়ে খেলা দেখানো দণ্ডনীয় অপরাধ। সেটি সাপও হতে পারে, অন্য কোনো বন্যপ্রাণীও হতে পারে।

বিজ্ঞাপন

ভৈরব হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হোসেন জানান, মাদকবিরোধী  অভিযানে আমরা একটি প্রাইভেট কার আটক করেছিলাম। তাতে ৯টি বাক্স পাওয়া যায়। মাদক রয়েছে সন্দেহে বাক্স খুলতেই সাপ বেরিয়ে আসে। পরে বন অধিদফতরে খবর দেওয়া হলে তারা এসে সাপগুলো তাদের হেফাজতে নিয়ে গেছে। সাপ পাচারকারী ওই প্রাইভেট কারের চালককে আটক করা হয়েছে।

ওসি জানান, আটক মাসুদের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছেন উপপরিদর্শক (এসআই) রাকিব দ্বিন ইসলাম। মাসুদকে এই মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন