বিজ্ঞাপন

এফডিসিতে কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ

January 28, 2022 | 11:52 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৯টায় শুরু হয়েছে। শিল্পী সমিতির স্টাডি রুমে এই ভোটগ্রহণ চলবে বিকাল পাঁচটা পর্যন্ত। এ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (এফডিসি) ভেতর-বাইরে রাখা হয়েছে কড়া পুলিশি পাহারা।

বিজ্ঞাপন

নির্বাচনকে ঘিরে এফডিসি ঘিরে আজ রয়েছে কড়া নিরাপত্তা বলয়। ভোটার, প্রার্থী ও সাংবাদিক ব্যতীত কাউকে এফডিসিতে ঢুকতে দেওয়া হচ্ছে না। অনুমতি না থাকায় সকালে নায়ক ফেরদৌসের সহকারীসহ অনেককে গেট থেকে ঢুকতে বাধা দেওয়া হয়েছে।

সকাল ৯টায় প্রথম ভোট দেন ডা. এজাজ। এরপর একে একে ভোট দেন রোজিনা, সাইমন, ইমন প্রমুখ। নির্বাচন কমিশন জানিয়েছে, সকাল সাড়ে ১০টা পর্যন্ত ভোট পড়েছে ৫৫টি।

প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুন জানান, সব প্রস্তুতি সম্পন্ন করেই ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটারদের জন্য বুথের ব্যবস্থা করা হয়েছে। করোনার কারণে প্রতিটি বুথের দূরত্ব নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞাপন

নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছে দুটি প্যানেল। ৪২৮ জন ভোটার ২১টি পদে তাদের প্রতিনিধি বাছাই করবেন। পদগুলোতে লড়াই করছেন ৪৫ জন।

সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইলিয়াস কাঞ্চন ও মিশা সওদাগর। সাধারণ সম্পাদক পদে জায়েদ খান ও নিপুন।

বিজ্ঞাপন

দুটি সহ-সভাপতি পদে নির্বাচন করছেন মাসুম পারভেজ রুবেল, ডিএ তায়েব, ডিপজল ও রিয়াজ।

সহ-সাধারণ সম্পাদক পদে লড়ছেন সুব্রত ও সাইমন। আলেকজান্ডার বো ও শাহানূর লড়ছেন সাংগঠনিক সম্পাদক পদে।

আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বী নিরব ও জয় চৌধুরী। দপ্তর ও প্রচার সম্পাদক পদে আরমান ও জ্যাকি আলমগীর।

ইমন ও জাকির হোসেনের লড়াই হবে সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে। কোষাধ্যক্ষ পদে প্রতিদ্বন্দ্বী ফরহাদ ও আজাদ খান।

বিজ্ঞাপন

১১টি কার্যনিবার্হী সদস্য পদের জন্য লড়বেন ২৪ জন। এরা হচ্ছেন- অঞ্জনা, অরুণা বিশ্বাস, অমিত হাসান, আলীরাজ, আফজাল শরীফ, আসিফ ইকবাল, কেয়া, গাংগুয়া, চুন্নু, জেসমিন, ডন, নাদির খান, নানা শাহ, ফেরদৌস, বাপ্পারাজ, মৌসুমী, হরবোলা, রোজিনা, শাকিল খান, সুচরিতা, সাংকুপাঞ্জা, সীমান্ত, হাসান জাহাঙ্গীর।

শিল্পী সমিতির নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা হারুন। দুজন সদস্য হলেন বিএইচ নিশান ও বজলুর রাশীদ চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে সোহানুর রহমান সোহানকে। মোহাম্মদ হোসেন জেমী ও মোহাম্মদ হোসেনকে আপিল বোর্ডের সদস্য করা হয়েছে।

চলচ্চিত্র শিল্পিদের পেশাগত স্বার্থ রক্ষার্থে গঠিত এই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বা সংগঠন। ১৯৮৪ সালে গঠিত হয় সংগঠনটি। তবে শিল্পীদের এই সংগঠনের ইতিহাস আরো সুপ্রাচীন। ভারত উপমহাদেশে এর যাত্রা শুরু হয় ১৯৩২ সালে প্রতিষ্ঠিত ভারত চলচ্চিত্র সমিতির মাধ্যমে। ১৯৩৮ সালে কলকাতায় প্রতিষ্ঠিত হয় চিত্র ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র সমিতি। এরপর ১৯৩৯ সালে কলকাতায় নিখিল বঙ্গ চলচ্চিত্র সংঘ নামে আরএকটি সংগঠন প্রতিষ্ঠিত হয়। দেশ বিভাগের পর পূর্ববঙ্গের রাজধানী ঢাকায় ১৯৫২ সালে পূর্ববঙ্গ চলচ্চিত্র সমিতি নামে আরেকটি সংগঠন গঠিত হয়।

সারাবাংলা/এজেডএস/এসবিডিই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন